এমবাপের জোড়া গোলে মোনাকোকে পরাজিত করেছে পিএসজি

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৩ ডিসেম্বর ২০২১, ১৫:১৯

এমবাপের জোড়া গোলে মোনাকোকে পরাজিত করেছে পিএসজি – ছবি : সংগৃহীত

কিলিয়ান এমবাপের জোড়া গোলে রোববার লিগ ওয়ানে মোনাকোকে ২-০ গোলে পরাজিত করেছে পিএসজি। পার্ক ডি প্রিন্সেসে সাবেক ক্লাব মোনাকোর বিপক্ষে দুই গোলের মাধ্যমে ফরাসি তারকা এমবাপে লিগ ওয়ানে পিএসজির জার্সি গায়ে গোলের সেঞ্চুরি করেছেন।

ম্যাচের শুরুতে স্পট কিক থেকে প্রথম গোলটি করে এমবাপে স্বাগতিকদের এগিয়ে দেন। বিরতির ঠিক আগে লিওনেল মেসির এসিস্টে নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি দলের ব্যবধান দ্বিগুণ করেন। ২০১৭ সালে পিএসজিতে যোগ দেবার পর এটি ফরাসি জায়ান্টদের হয়ে এমবাপের শততম গোল। ক্যারিয়ারের শুরুতে মোনাকোর হয়ে লিগে ১৬টি গোল করেছিলেন ফরাসি এই স্ট্রাইকার। এই জয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর থেকে ১৩ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে শীর্ষস্থান আরো শক্তিশালী করেছে পিএসজি। রোববার দিনের শুরুতে স্ট্রাসবার্গকে ২-০ গোলে পরাজিত করেছে মার্সেই।

ম্যাচ শেষে পিএসজি বস মরিসিও পোচেত্তিনো বলেছেন, ‘এটা খুবই পেশাদার পারফরমেন্স ছিল। আমাদের এই ম্যাচে জয়টা প্রাপ্য ছিল। আরো একবার কিলিয়ান দুর্দান্ত খেলেছে। এই ফলাফলে আমি দারুন সন্তুষ্ট। কিন্ত আমাদের পারফরমেন্সের আরো উন্নতি করতে হবে।’

প্যারিস সফরে লিগ ওয়ানে এর আগে ১২ বারের মোকাবেলায় মোনাকো মাত্র দুইবার পরাজিত হয়েছে। প্রথমার্ধে তারাই কাল ভালো খেলেছে। কিন্তু এমবাপের দ্বিতীয় গোলের পর আর ঘুড়ে দাঁড়াতে পারেনি সফরকারীরা। নিকো কোভাচের দল শীর্ষ তিন অবস্থান থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে টেবিলের অষ্টম স্থানে রয়েছে। শীতকালীন বিরতির আগে লিগ ওয়ানে আর মাত্র এক রাউন্ড বাকি রয়েছে।

ম্যাচ শুরুর দুই মিনিটের মধ্যে সোফিয়ানে ডিওপের শট পোস্টে না লাগলে তখনই হয়ত এগিয়ে যেতে পারতো মোনাকো। ১২ মিনিটে ডি বক্সের ভিতর অ্যাঞ্জেল ডি মারিয়াকে ফাউল করে বসেন ডিজিব্রিল সিডিবে। ভিএআর প্রযুক্তি পেনাল্টি উপহার দিলে এমবাপ্পে স্পট কিক থেকে পিএসজিকে এগিয়ে দেন। গুইলারমো মারিপান সমতা ফেরাতে ব্যর্থ হন। এই সুযোগে ব্যবধান দ্বিগুন করার সুযোগ হাতছাড়া করেনি পিএসজি। মধ্যমাঠে ইউসুফ ফোফানা মেসিকে বল নিয়ে এগিয়ে যাবার সুযোগ করে দেন। সুযোগটিও দারুণভাবে কাজে লাগান আর্জেন্টাইন সুপারস্টার। অনেকটা এগিয়ে থাকা এমবাপেকে খুঁজে নেয় মেসির পাস। দারুন একটি কার্লিং শটে মৌসুমের নবম গোল করে দলকে দারুণ এক জয় উপহার দেন এমবাপে। বিরতির পর মেসির একটি শট অল্পের জন্য পোস্টের ঠিকানা খুঁজে পায়নি। সাতবারের ব্যালন ডি’অর বিজয়ী মেসি চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত পাঁচ ম্যাচে পাঁচ গোল করলেও লিগ ওয়ানে ১০ ম্যাচে মাত্র এক গোল করেছেন।

ঘরের মাঠে নিসের কাছে রেনে ২-১ গোলে পরাজিত হয়েছে। এই সুযোগে স্ট্রাসবার্গকে ২-০ গোলে পরাজিত করে রেনেকে এক পয়েন্ট ব্যবধানে পিছনে ফেলে লিগ ওয়ান টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে মার্সেই। বর্তমান চ্যাম্পিয়ন লিলি ঘরের মাঠে লিঁওর সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে। এই ড্রয়ে উভয় ক্লাবই টেবিলের মাঝামাঝিতেই থাকলো।

সূত্র : বাসস