৫ উইকেট হাতে রেখে পাকিস্তান থেকে ৩২৩ রানে এগিয়ে শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৬ জুলাই ২০২২, ১৯:৫২

– ছবি : এএফপি

গলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৩২৩ রানে এগিয়ে স্বাগতিক শ্রীলঙ্কা।

প্রথম ইনিংস থেকে পাওয়া ১৪৭ রানের লিডের সাথে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৭৬ রান করেছে লঙ্কানরা। এর আগে ২৩১ রানে নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৭৮ রানের জবাবে নিজেদের ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ১৯১ রান করেছিল পাকিস্তান। ৩ উইকেট হাতে নিয়ে ১৮৭ রানে পিছিয়ে ছিল সফরকারী পাকিস্তান। ১৩ রানে অপরাজিত ছিলেন ইয়াসির শাহ।

হাসান আলিকে নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন ইয়াসির। শ্রীলঙ্কার বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন তারা। ইয়াসির-হাসানের দৃঢ়তায় ২০০ রান টপকে সামনের দিকে এগোতে থাকে পাকিস্তান। দলীয় ২২৩ রানে হাসানকে থামিয়ে শ্রীলঙ্কাকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার প্রবাথ জয়সুরিয়া। জুটিতে ৮৪ বল খেলে ৩২ রান তুলেন ইয়াসির ও হাসান। ২১ রান করেন হাসান।

হাসানের আউটের পর বেশিক্ষণ টিকেনি পাকিস্তানের ইনিংস। শ্রীলঙ্কার আরেক স্পিনার রমেশ মেন্ডিসের তোপে ৮ রানে শেষ ২ উইকেট হারায় পাকিস্তান। ইয়াসিরকে ২৬ ও নোমান আলিকে ১ রানে নিজের শিকার বানান রমেশ। ফলে ২৩১ রানে অলআউট হয় পাকিস্তান।

বল হাতে শ্রীলঙ্কার রমেশ ৪৭ রানে ৫ উইকেট নেন। ১০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো পাঁচ বা ততোধিক উইকেট নেন রমেশ। এছাড়া জয়সুরিয়া নেন ৩ উইকেট।

প্রথম ইনিংস থেকে ১৪৭ রানের লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ষষ্ঠ ওভারে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। মিডল-অর্ডার থেকে ওপেনার হিসেবে নেমে ১৫ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা।

দলীয় ২৭ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। আর ৫৯ রানের মধ্যে আরো ২ উইকেট পতন ঘটে তাদের। আরেক ওপেনার ওশাদা ফার্নান্দো ১৯ ও তিন নম্বরে নামা কুশল মেন্ডিস ১৫ রানে থামেন। শ্রীলঙ্কার উইকেট ভাগ করে নেন নাসিম শাহ, ইয়াসির শাহ ও মোহাম্মদ নাওয়াজ।

চতুর্থ উইকেটে জুটি বেঁধে দলের রান ১০০-তে নিয়ে যান শততম টেস্ট খেলতে নামা অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। ৮৭ বল খেলে উইকেটে সেটও হয়ে গিয়েছিলেন ম্যাথুজ ও চান্ডিমাল। এই জুটি নিয়ে চিন্তায় ছিল পাকিস্তান। অবশেষে ম্যাথুজ-চান্ডিমাল জুটি ভাঙেন স্পিনার আঘা সালমান। ম্যাথুজকে ৩৫ রানে আউট করেন তিনি। সতীর্থকে হারানোর পর থামতে হয় চান্ডিমালকেও। নাসিমের দ্বিতীয় শিকার হয়ে ২১ রান করেন চান্ডিমাল। ১১৭ রানে ৫ উইকেট পতনে চাপ অনুভব করেছিল শ্রীলঙ্কা। ওই অবস্থায় শক্ত হাতে দলের হাল ধরেন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। এই ইনিংসে সর্বোচ্চ রানের জুটি গড়ে ফেলেন তারা।

দিনের শেষভাগে আলো-স্বল্পতার কারণে আগেভাগে শেষ হয় খেলা। তখন অবিচ্ছিন্ন ৫৯ রানের জুটি গড়েছিলেন করুনারত্নে ও ডি সিলভা। করুনারত্নে ২৭ ও ডি সিলভা ৩০ রানে অপরাজিত ছিলেন। পাকিস্তানের নাসিম নিয়েছেন ২ উইকেট।

সূত্র : বাসস