ডিজেল, জেট ফুয়েল, এলএনজি ও সার আমদানির অনুমোদন

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৭ এপ্রিল ২০২২, ২২:১৯

– ছবি : সংগৃহীত

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সরকার তিন লাখ মেট্রিক টন ডিজেল, ৭৫ হাজার মেট্রিক টন জেট-এ-১ জ্বালানি, ৩৩ দশমিক ৬০ লাখ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং ৬০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠকে অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রস্তাব অনুযায়ী, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) পিটি থেকে তিন লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করবে। ইন্দোনেশিয়ার বুমি সিয়াক পুসাকু জাপিন থেকে তিন হাজার ২৭৪ দশমিক ৩২ কোটি টাকা এবং ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড থেকে ৭৮০ দশমিক ছয় কোটি টাকায় ৭৫ হাজার মেট্রিক টন জেট-এ-১ জ্বালানি আমদানি করবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলা সিঙ্গাপুরের ভিটল এশিয়া পিটিই লিমিটেড থেকে ৯৯১ দশমিক ৭৬ কোটি টাকা ব্যয়ে ৩৩ দশমিক ৬০ লাখ এমএমবিটিইউ এলএনজি আমদানি করবে। প্রতিটি এমএমবিটিইউর দাম পড়বে ২৯ দশমিক ২৫ মার্কিন ডলার।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ওসিপি,এস.এ মরক্কো থেকে ২৫৯ দশমিক ৩৯ কোটি টাকায় ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করবে এবং বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কাতারের মুনতাজাত থেকে ২৪০ দশমিক ৪২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক দানাদার ইউরিয়া সার আমদানি করবে।

কমিটি ভেরিডোস জিএমবিএইচ থেকে প্রচলিত বুকলেটের পরিবর্তে ৩০ লাখ ই-পাসপোর্ট বুকলেট আমদানি করতে ই-পাসপোর্ট প্রকল্পের ব্যয় ৩৯ দশমিক ৯৩ কোটি টাকা বাড়ানোর জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের একটি প্রস্তাব অনুমোদন করেছে।

সূত্র : ইউএনবি