৪ দিনেই শীর্ষস্থান পুনরুদ্ধার করল পাকিস্তান

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২৫
৪ দিনেই শীর্ষস্থান পুনরুদ্ধার করল পাকিস্তান – ফাইল ছবি

এশিয়া কাপের ফাইনাল খেলতে পারেনি পাকিস্তান, শ্রীলঙ্কার কাছে হেরে সুপার ফোর পর্ব থেকেই বিদায় নেয় তারা। সেই সাথে হারাতে হয় র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান। তবে দিনচারেক না যেতেই ফের শীর্ষে উঠে এলো বাবর আজমের দল।

অস্ট্রেলিয়া টপকে নিজেদের হারানো জায়গা পুনরুদ্ধার করেছে পাকিস্তান। অস্ট্রেলিয়া ১নম্বর থেকে সরাসরি নেমে গেছে তিনে। মূলত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত রাতে অস্ট্রেলিয়ার পরাজয় এর বড় কারণ।

ঘরের মাঠে খেলতে নেমে প্রথম ইনিংসে ৩১৫ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে, ১৯৩ রানে গুটিয়ে যায় অজি দল। এই পরাজয়েই র‍্যাঙ্কিংয়েও এসেছে পরিবর্তন।

সমান ১১৫ পয়েন্ট পাকিস্তান ১ নম্বরে ও ভারত আছে দুইয়ে। তবে পাকিস্তান দশমিক পয়েন্টে এগিয়ে থাকার সুবাদে এক নম্বর জায়গার দখল নিয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার রেটিং ১১৩। ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা।

ভারত কিন্তু রোববার শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে বড় জয় পেয়েছে। তবুও তারা ওডিআই র‌্যাঙ্কিংয়ে দুইয়ে জায়গা পেয়েছে। এদিকে পাকিস্তান এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি, তবে অন্যান্য ম্যাচে তাদের ধারাবাহিক পারফরম্যান্সের কারণে এক নম্বর র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন বাবর আজমরা।

শুক্রবার ভারত যদি বাংলাদেশের কাছে না হারত, তবে তারাই এক নম্বরে উঠে আসতে পারত। কিন্তু সেই ম্যাচ হেরে বড় সুযোগ হাতছাড়া করেছে ভারত।

তবে ভারত এবং অস্ট্রেলিয়া ২২ সেপ্টেম্বর থেকে তিন ম্যাচের সিরিজে একে অপরের মুখোমুখি হবে, যেখানে দুই দলের কাছেই শীর্ষে ওঠার সুযোগ থাকবে।অন্যদিকে পাকিস্তান এখন সরাসরি বিশ্বকাপে খেলবে।