রাত পেরুলেই পর্দা উঠছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ অক্টোবর ২০২২, ২৩:১৯
রাত পেরুলেই পর্দা উঠছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের – ছবি : সংগৃহীত

আর মাত্র কয়েক ঘণ্টা পরই অপেক্ষার প্রহর গণনা শেষে হতে যাচ্ছে। রাত পেরুলেই পর্দা উঠবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের।

রোববার সকাল ১০টায় (বাংলাদেশ সময়) শ্রীলঙ্কা ও নামিবিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। প্রথম পর্বে আটটি দল মাঠে নামবে। তাদের মধ্যে সেরা চারটি ইভেন্টের সুপার ১২ রাউন্ডের জন্য যোগ্যতা অর্জন করবে। বাংলাদেশ সরাসরি সুপার ১২টি ম্যাচে অংশ নেবে।

২৪ অক্টোবর হোবার্টে প্রথম রাউন্ডের গ্রুপ এ-এর রানার্সআপের বিপক্ষে লড়াই করে টাইগাররা তাদের বিশ্বকাপ শুরু করবে।

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে তাদের ভয়ঙ্কর অভিযানের পর বাংলাদেশ দল ইতোমধ্যে অস্ট্রেলিয়া পৌঁছেছে। সেখানে তারা স্বাগতিক ও পাকিস্তানের বিপক্ষে চারটি ম্যাচ হেরেছে।

আসরের আগে অংশগ্রহণকারী সব দলের অধিনায়কদের মেলবোর্নে একটি মিডিয়া সেশন রয়েছে। যেখানে তারা একে অপরের সাথে একটি দুর্দান্ত বৈঠক করেন। ক্যাপ্টেনরা ফটো সেশনে অংশ নেন এবং গণমাধ্যম প্রতিনিধিদের নানা প্রশ্নের উত্তর দেন।

এক প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেন, অস্ট্রেলিয়ায় ভালো করার ব্যাপারে তারা আশাবাদী। তিনি আরো বলেন, অনেককেই অবাক করে এই প্রথম বাংলাদেশ অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাচ্ছে।

২০০৬ সালে টি-টোয়েন্টি ক্রিকেট একটি আন্তর্জাতিক ফর্ম্যাটে পরিণত হয়েছিল এবং ১৬ বছর পর বাংলাদেশ অস্ট্রেলিয়ায় তাদের প্রথম টি-টোয়েন্টি খেলতে যাচ্ছে। যা অবশ্যই একটি আশ্চর্যজনক ঘটনা।

বাংলাদেশ তাদের মূল টি-২০ বিশ্বকাপ দলে দু’জন খেলোয়াড়কে পরিবর্তন করেছে। সৌম্য সরকার ও শরিফুল ইসলামের পরিবর্তে দুর্বল ব্যাটসম্যান সাব্বির রহমান ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনকে যুক্ত করেছে স্কোয়াডে।

মূল ইভেন্টের আগে ১৭ ও ১৯ অক্টোবর বাংলাদেশ দু’টি প্রস্তুতি ম্যাচে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে। দু’টি ম্যাচই ব্রিসবেনের অ্যালান বর্ডার মাঠে অনুষ্ঠিত হবে।

বিশ্লেষকদের মতে- ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পাওয়ার তালিকায় এগিয়ে আছে।

সূত্র : ইউএনবি