পাকিস্তান বলেই জয়ের আশায় বাংলাদেশ

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৩ মার্চ ২০২২, ১৮:২৪

প্রতিপক্ষ পাকিস্তান বলেই জয়ের আশায় বাংলাদেশ নারী ক্রিকেট দল – ছবি : সংগৃহীত

মহিলা ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে সোমবার ভোরে মাঠে নামছে বাংলাদেশ। হ্যামিল্টনে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। ম্যাচ শুরু হবে ভোর ৪টায়। পাকিস্তান বলেই জয়ের আশায় বুঁদ হয়ে আছে নিগার সুলতানারা।

বিশ্বকাপে সাত প্রতিপক্ষের মধ্যে শক্তি-সামর্থ্যে বাংলাদেশ কেবল পাকিস্তানেরই কাছাকাছি। মুখোমুখি লড়াইয়ের ফলাফলেও সেটিই বলছে। বাংলাদেশ ও পাকিস্তান ওয়ানডেতে মোকাবেলা করেছে ১১ ম্যাচে। পাকিস্তানের জয় ছয়টি, বাংলাদেশের পাঁচটি। ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বেশি জয় এই দলের বিপক্ষে। ওই পাঁচ জয়ের তিনটিই এসেছে সবশেষ চার ম্যাচে।

সবশেষ দুই লড়াইয়েও পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ, দুটিই দেশের বাইরে। একটি লাহোরে ২০১৯ সালে, আরেকটি গত নভেম্বরে জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইয়ে। এই দুটি ম্যাচেই অবশ্য লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। একটিতে এক বল বাকি রেখে এক উইকেটে জয় পায় বাংলাদেশ, আরেকটিতে জয় দুই বল বাকি রেখে তিন উইকেটে।

চলমান বিশ্বকাপে বাংলাদেশ খেলেছে দুটি ম্যাচ। হার দুটিতেই। প্রথম ম্যাচে আশা জাগিয়েও হার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দ্বিতীয় ম্যাচে হার স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে। তৃতীয় ম্যাচে পরিচিত প্রতিপক্ষ নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা।

তিনি বলেন, ‘সত্যি বলতে আমরা ওদেরকে খুব ভালোভাবে চিনি। ওদের সাথে অনেক খেলেছি আমরা। খুব ভালো ধারণা আছে ওদের নিয়ে। আমি মনে করি, বিশ্বকাপে আমাদের প্রথম জয় পাওয়ার খুব ভালো সুযোগ আছে।’

দুই ম্যাচে হারলেও লড়াই করেছে বাংলাদেশ। ওই দুই ম্যাচের ইতিবাচক দিকগুলোই একসাথে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে মেলে ধরতে চান নিগার। তিনি বলেন, ‘গত দুই ম্যাচে মেয়েরা যেভাবে খেলেছে, তা দুর্দান্ত। হয়তো ফল আমাদের পক্ষে আসেনি। তবে আমি মনে করি, গত দুই ম্যাচে অনেক উন্নতি হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বোলাররা যেমন করেছে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটারদের পারফরম্যান্স দারুণ ছিল। যদি আমাদের ব্যাটিং ও বোলিং পরিকল্পনার বাস্তবায়ন একোথে করতে পারি, তাহলে দারুণ ম্যাচ হবে।’

প্রথম দুই ম্যাচ বাংলাদেশ খেলেছে ডানেডিনে। এর আগে প্রস্তুতি ক্যাম্প করেছে নেলসনে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের ভেন্যু হ্যামিল্টনে এখনো না খেললেও অন্য ম্যাচগুলি থেকে কিছুটা ধারণা পেয়েছেন নিগার।

বাংলাদেশ অধিনায়কের ধারণা, তাদের ম্যাচেও উইকেট একইরকম থাকবে। তিনি বলেন, ‘আমরা নেলসনে ও ডানেডিনে খেলেছি। আমার ধারণা, উইকেট একইরকম হবে এখানে। কয়েকটি ম্যাচ দেখেছিও এখানে। উইকেট ভালো হবে বলেই মনে করি।’

তিন দিনে দুই ম্যাচ খেলার পর ছয় দিন বিরতি পেয়েছে বাংলাদেশ। এ সময়টা দল দারুণভাবে কাজে লাগিয়েছে বলেই জানালেন নিগার, ‘আমাদের ভালো অনুশীলন সেশন হয়েছে এখানে। খুব ভালো বিশ্রামও পেয়েছি আমরা। পরের ম্যাচের জন্য আমরা প্রস্তুত।’

বাংলাদেশ দুই ম্যাচে হেরেছে। অভিষেক বিশ্বকাপে জয়ের আশায় মেয়েরা। অন্যদিকে বাংলাদেশের বিরুদ্ধে জয় দিয়ে খরা কাটাতে চায় পাকিস্তানও। কারণ তিন ম্যাচেই হেরে দলটির অবস্থান তলানিতে।