টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডু প্লেসিস

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডু প্লেসিস – ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস বুধবার টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন। প্রোটিয়াদের হয়ে ৬৯ টেস্ট ম্যাচ খেলা প্লেসিস ইনস্টাগ্রাম একাউন্টে দেয়া এক বিবৃতিতে বলেছেন, ‘এখন নতুন অধ্যায় শুরু করার সময়।’

খুব সহসাই টেস্ট ক্রিকেটে ফিরতে পারছে না দক্ষিণ আফ্রিকা, যার কারণে এই ফরম্যাট থেকে দ্রুত বিদায় নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্লেসিস। আগামী মাসে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ছিল। তবে করোনা মহামারির কথা উল্লেখ করে সফর বাতিল করেছে অজিরা। ফলে ঘরের মাঠে আনুষ্ঠানিকভাবে অবসর নেয়ার চিন্তা থাকলেও সেই সুযোগ পাচ্ছেন না এই ব্যাটসম্যান।

প্লেসিস ২০১৬ সালে প্রোটিয়া টেস্ট দলের অধিনায়ক হন। ২০২০ সালে অধিনায়কত্ব ছাড়েন তিনি, তবে টেস্ট খেলা চালিয়ে যান এবং গত ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানের ইনিংস খেলেন।

টেস্ট ক্যারিয়ারে ১০টি শতক এবং ২১টি অর্ধশতক করা প্লেসিসের সবচেয়ে স্মরণীয় বিষয়টি হলো টেস্ট ক্রিকেটের অভিষেকেই শতক হাঁকানো। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলে ডাক পান তিনি এবং দ্বিতীয় ইনিংসে চাপের মধ্যে ১১০ রানের হার না মানা ইনিংস খেলেন। সাত ঘণ্টারও বেশি সময় ব্যাট করা এই ব্যাটসম্যানের কল্যাণেই ম্যাচটি ড্র হয়। শেষ ম্যাচটি জিতে সিরিজও নিশ্চিত করে প্রোটিয়ারা।