জয় দিয়েই সিরিজ শুরু ভারতের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ জুলাই ২০২৩, ০৫:৫৩
জয় দিয়েই সিরিজ শুরু ভারতের – ছবি : সংগৃহীত

জয়ের দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করল ভারত। বৃহস্পতিবার প্রথম ওয়ানডেতে ক্যারিবীয়দের বিপক্ষে দাপুটে জয় তুলে নিয়েছে রোহিত শর্মার দল। বার্বাডোজে ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১১৪ রানে বেঁধে ফেলে সেই লক্ষ্য টপকেছে ১৬৩ বল আর ৫ উইকেট হাতে রেখেই। মাত্র ৬ রানে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরা কূলদীপ যাদব।

ক্যারিবীয়দের অল্পতে আটকে দিয়ে জয়ের ভিত প্রথম ইনিংসেই গড়ে ফেলেছিল ভারত। এমন সহজ লক্ষ্য আর সরল সমীকরণ দেখে, ব্যাটিং অর্ডার ভেঙে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেয়া হলো আগে ব্যাট করতে। অবশ্য ইশান কিষাণ বাদে এই সুযোগটা নিতে পারলো না তাদের কেউই। ফিফটি তুলে নেন তিনি।

বার্বাডোজে টসে জিতে স্বাগতিকদের আগে ব্যাটিংয়ে পাঠান ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে মাত্র ৭ রানে ভাঙে ক্যারিবীয়দের উদ্বোধনী জুটি, ফেরেন কাইল মায়ার্স। আর ৪৫ রানের মাথায় জোড়া উইকেট হারায় তারা। এলিক আথাঞ্জে (২২) ও বেন্ডন কিং (১৭) ফেরেন পরপর দুই ওভারে।

এরপর শাইহোপ আর হেটমায়ার মিলে যোগ করেন আরো ৪৩ রান৷ ৮৮ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ, ১১ রান করে ফেরেন হেটমায়ার। তাকে দিয়েই শুরু হয় দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের তাণ্ডব। ওয়েস্ট ইন্ডিজের শেষ ৭ উইকেট হারায় মাত্র ২৬ রানে! ৮৮/২ থেকে পরিণত হয় ২৩ ওভারে ১১৪/১০।

জাদেজা ৬ ওভারে ৩৭ রান ফিয়ে নিয়েছেন ৩ উইকেট। তবে কুলদীপ ছিলেন বেশ ভয়ানক, ৪ উইকেট নিতে ৩ ওভারে দিয়েছেন মোটে ৬ রান।

সহজ এই লক্ষ্য তাড়া করতে নেমে ১৮ রানে শুবমান গিলের উইকেট হারায় ভারত। ৫৪ রানে ফিরে যান সূর্যকুমার যাদবও (১৯)। দ্রুত ফেরেন হার্দিক পান্ডিয়াও। তবে অপরপ্রান্তে যখন আসা-যাওয়া চলছে, তখন নিজ প্রান্ত থেকে ঝড় তুলেন ইশান কিষাণ৷ তুলে নেন ফিফটি। যদিও এরপর ইনিংসটা বড় করতে পারেননি, ফেরেন ৪৬ বলে ৫২ করে।

দলীয় ৯৪ রানে ইশান ফিরলে চতুর্থ উইকেটের পতন হয় ভারতের। ৩ রান যোগ হতেই মাত্র ১ রান করে ফেরেন শার্দুল ঠাকুরও৷ তবে বাকি কাজটা জাদেযা আর সাতে নামা রোহিত শর্মা মিলেই সামলে দেন। জাদেযা ১৬ ও রোহিত অপরাজিত থাকেন ১২ রানে। ব্যাটিংয়ে নামা হয়নি বিরাট কোহলির।