ওয়ার্ক পারমিট নিয়ে বাংলাদেশে কাজ করছে ২০ হাজার বিদেশী

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

bonikbarta.net

নিজস্ব প্রতিবেদক

জুন ১৩, ২০২৩

বিশ্বের প্রায় ১১৫টি দেশের ২০ হাজার ৯৮৮ জন নাগরিক কাজের অনুমতি নিয়ে বাংলাদেশে কাজ করছেন বলে জাতীয় সংসদে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৩ জুন) টেবিলে উপস্থাপিত জাতীয় সংসদের প্রশ্নোত্তরে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, বাংলাদেশে অবস্থানরত বিদেশীরা উন্নয়ন প্রজেক্ট, শিল্পকারখানা, এনজিও, আইএনজিও এবং বিভিন্ন সংস্থায় কর্মরত রয়েছে। তার মধ্যে ৬ হাজার ৭৫ জন চাইনিজ, ৫ হাজার ৮৭৬ জন ভারতীয়, ২ হাজার ৪৬৮ জন রাশিয়ান, ১ হাজার ২৪৬ জন শ্রীলঙ্কান, ৯২৪ জন দক্ষিণ কোরিয়ান, ৫৫৭ জন জাপানি, ৪১৬ জন পাকিস্তানী, ৪৬০ জন ফিলিপিনো, ৩৯৯ জন থাই, ৩৭৮ জন বেলারুশ, ২৬৯ জন কাজাখস্তানী, ১৬৮ জন আমেরিকান, ১৩৯ জন কোরিয়ান, ১২৩ জন মালয়েশিয়ান, ১০৮ জন ইন্দোনেশিয়ান নাগরিক রয়েছেন। তারা ওয়ার্ক পারমিট ও ভিসা নিয়ে বাংলাদেশে কর্মরত রয়েছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

রাজধানীতে এক কিলোমিটার পর পর হবে স্ট্রিট ফায়ার হাইড্রেন্ট পয়েন্ট

সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে বর্তমানে কোন স্ট্রিট ফায়ার হাইড্রেন্ট পয়েন্ট নেই। তবে ঢাকা মহানগরীতে বেসরকারি পর্যায়ে বহুতল ভবনে ও কিছু কিছু প্রতিষ্ঠানে নিজস্ব ফায়ার হাইড্রেন্ট পয়েন্ট আছে। রাজধানীতে এক কিলোমিটার পর পর অগ্নিনির্বাপণ সহায়ক ষ্ট্রীট হাইড্রেন্ট পয়েন্ট স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানান আসাদুজ্জামান খান। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সরাসরি সংশ্লিষ্টতা নেই বলেও জানান তিনি।

সরকার দলীয় সংসদ সদস্য মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারকে সংশোধনাগারে রূপান্তরের লক্ষ্যে জাতিসংঘ অনুমোদিত বিভিন্ন আন্তর্জাতিক মানদণ্ডের আলোকে কাজ করছে সরকার। এর মধ্যে রয়েছে, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী খাদ্য ও পুষ্টি নিশ্চিতকরণ। প্যারোল ও ছুটির বিধান। চাহিদা ও ঝুঁকি নিরসন করে আবাসন, শিক্ষা, প্রশিক্ষণ ও সার্টিফিকেট প্রদান। কাজের বিনিময়ে মজুরী প্রদান। সাজা বাস্তবায়ন পরিকল্পনা অনুযায়ী শিক্ষা, প্রশিক্ষণ ও কাজ বণ্টন। আধুনিক স্বাস্থ্য সেবা ও আইনগত সহায়তা নিশ্চিতকরণ।

জামালপুর-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে এক শ্রেণির বিপথগামী শিশু-কিশোরের মধ্যে অপরাধ সংঘটনের উদ্দেশে গ্যাং কালচারে জড়িয়ে পড়ার প্রবণতা দেখা যাচ্ছে। বিভিন্ন বাহারি নামের অনলাইন ও অফলাইনভিত্তিক গ্যাং গঠন করে এ সকল বিপথগামী শিশু- কিশোররা মারামারি ও হানাহানিতে লিপ্ত হচ্ছে।

তিনি বলেন, গ্যাং কালচারের ক্ষতিকর প্রভাব হতে মুক্ত করে এ সকল শিশু-কিশোরদের সুস্থ ও সুন্দর জীবনে ফিরিয়ে আনার মাধ্যমে একটি অপরাধ মুক্ত যুবসমাজ গড়ে তোলার জন্য সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবির সাংগঠনিক কাঠামোয় ১৫ হাজার জনবল সৃষ্টির নীতিগত অনুমোদনের প্রথম পর্যায়ে চার হাজার ২৮২টি পদে জনবল বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আরো ৫ হাজার ৫১৩টি পদ অনুমোদনের বিষয়টি অর্থ মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মঞ্জুরিকৃত পদ তিন হাজার ৮১৩টি। এর মধ্যে পুলিশ তিন হাজার ৭১২, নন-পুলিশ ১০১।

হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পুলিশ বাহিনীতে নারী ও পুরুষের অনুপাত ১:৮।