এফটিপিতে সবচেয়ে বেশি ম্যাচ বাংলাদেশের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৭ আগস্ট ২০২২, ২২:০৭
এফটিপিতে সবচেয়ে বেশি ম্যাচ বাংলাদেশের – ছবি : সংগৃহীত

২০২৩-২৭ সালের জন্য আইসিসি তাদের সদস্য দেশগুলোর জন্য ভবিষ্যত সফর সূচি (এফটিপি) প্রকাশ করেছে। এই চক্রে বাংলাদেশ দল খেলবে ২৯টি দ্বিপাক্ষীয় সিরিজ। সেই অনুযায়ী সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এই সময়ে বাংলাদেশ দল খেলবে মোট ১৫০ ম্যাচ।

এফটিপিতে চার বছরের সবচেয়ে বেশি ৫৯ ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এছাড়াও টেস্ট ও টি-টোয়েন্টি খেলবে যথাক্রমে ৩৪ ও ৫৭ টি করে।

এফটিপিতে বাংলাদেশের পর দ্বিতীয় সর্বোচ্চ ১৪৭ ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। বড় দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা এই চার বছরের দ্বিপাক্ষীয় সিরিজে খেলবে যথাক্রমে ১৩৫, ১৩৯, ১৪১ ও ১১০ টি করে ম্যাচ।

বাংলাদেশ দল সবচেয়ে বেশি ওয়ানডে খেলার সুযোগ পেলেও অন্য দুই ফরম্যাটে টাইগারদের চেয়ে বেশি ম্যাচ খেলবে অন্য অনেকগুলো দল। টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে বেশি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ (৭৩) ও ভারত (৬১)।

এই ফরম্যাটে বাংলাদেশের সমান ৫৭টি করে ম্যাচ খেলবে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। বাংলাদেশের চেয়ে একটি ম্যাচ কম খেলবে পাকিস্তান (৫৬)। দ্বিপাক্ষীয় সিরিজে এই ফরম্যাটে সবচেয়ে বেশি ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা (৪৩)।

ক্রিকেটের বনেদি ফরম্যাটে বাংলাদেশের চেয়ে বেশি ম্যাচ খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। এই তিন দেশ খেলবে যথাক্রমে ৪৩, ৪০ ও ৩৮ টি করে টেস্ট। বাংলাদেশ খেলবে ৩৪ টেস্ট। এই ফরম্যাটে সবচেয়ে কম ১২ টেস্ট খেলবে আয়ারল্যান্ড। আইরিশদের সঙ্গে একসাথে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান খেলবে ২১ টেস্ট। তাদের চেয়ে একটি টেস্ট কম খেলবে জিম্বাবুয়ে (২০)।