ইবাদতের বদলে এশিয়া কাপের দলে তানজিম হাসান সাকিব

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২২ আগস্ট ২০২৩, ১৫:৪১, আপডেট: ২২ আগস্ট ২০২৩, ১৫:৪৭
ইবাদতের বদলে এশিয়া কাপের দলে সাকিব – ছবি : সংগৃহীত

পেসার ইবাদত হোসেনের বদলি হিসেবে প্রথমবার জাতীয় দলে সুযোগ হয়েছে তানজিম হাসান সাকিবের। এশিয়া কাপের স্কোয়াডে সাকিবকে নেয়া হয়েছে।

হাঁটুর ইনজুরিতে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন ইবাদত। ডানহাতি পেসার অগ্রবর্তী ক্রুসিয়েট লিগামেন্টে চোট বয়ে বেড়াচ্ছেন। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজে চোটে পড়েন ইবাদত। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে বোলিংয়ের সময় বাঁ পায়ে চোট পান। যে কারণে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে তাকে রাখা হয়নি।

ধারণা করা হচ্ছিল, এশিয়া কাপের আগে পুরোপুরি সুস্থ হয়ে যাবেন। কিন্তু এই পেসার এখনো পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। সামনে বিশ্বকাপ থাকায় তাকে নিয়ে ঝুঁকিও নিচ্ছে না টিম ম‌্যানেজমেন্ট। এজন‌্য তাকে পুরোপুরি বিশ্রামে পাঠিয়ে পুনর্বাসনের কাজ করতে বলা হয়েছে।

বিসিবির প্রধান চিকিৎসক ডাঃ দেবাশিস চৌধুরী বলেছেন, ‘ইবাদত ইনজুরির পর ছয় সপ্তাহ পুনর্বাসনের মধ্যে ছিলেন। এই সময়ের মধ্যে আমাদের একাধিক এমআরআই করা হয়েছে এবং রিপোর্টগুলো বলছে, তার চোট এখনো সেরে ওঠেনি। যা উদ্বেগের বিষয় এবং তার আরো পুনর্বাসন প্রয়োজন। তাই এশিয়া কাপ থেকে বাদ পড়েছেন তিনি।’

‘বাংলাদেশ দলের পরবর্তী বড় ইভেন্টের গুরুত্ব বিবেচনা করে, যা অক্টোবরে আইসিসি বিশ্বকাপ, বিসিবি ইবাদতকে সম্পূর্ণ ফিটনেস ফিরিয়ে আনার জন্য এবং যত তাড়াতাড়ি সম্ভব খেলানোর জন্য নিরাপদ চিকিৎসা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রয়োজনে দেশের বাইরে চিকিৎসা এবং কনসালটেন্ট করাও হবে।’ যোগ করেন তিনি।

এশিয়া কাপের স্ট‌্যান্ডবাই তালিকায় ছিলেন সাকিব। এবার প্রতিশ্রুতিশীল পেসারকে নেয়া হলো মূল স্কোয়াডে। ৩৭ লিস্ট ‘এ’ ম‌্যাচে সাকিব ৫৭ উইকেট পেয়েছেন। ২০ বছর বয়সী পেসার কিছুদিন আগে ইমার্জিং দলের হয়ে শ্রীলঙ্কায় এশিয়া কাপ খেলেছেন। যেখানে ৩ ম‌্যাচে তার শিকার ছিল ৯ উইকেট।

সাকিবের অন্তর্ভুক্তিতে স্কোয়াডে এখন পাঁচজন খেলোয়াড় আছেন, যারা ২০২০ আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। তাওহীদ হৃদয়, শরিফুল ইসলাম, শামীম হোসেন পাটোয়ারী এবং তানজিদ হাসান তামিম শুরু থেকেই স্কোয়াডে ছিলেন।