অবাধ-সুষ্ঠু নির্বাচন ও মানবাধিকার সুরক্ষায় ডেরেক শোলের তাগিদ

 আমার দেশ
 ১৬ ফেব্রুয়ারি ২০২৩

ডেরেক শোলে ও পররাষ্ট্রমন্ত্রী মোমেন

ডেরেক শোলে ও পররাষ্ট্রমন্ত্রী মোমেন

নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সিলর ডেরেক শোলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দিয়ে গেছেন। পাশাপাশি মানবাধিকার সুরক্ষায় জোরও দিয়েছেন।

ঢাকার মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সিলর ডেরেক শোলে এবং স্টেট ডিপার্টমেন্ট ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতিনিধিদল ১৪-১৫ ফেব্রুয়ারি ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নাগরিক সমাজ ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বাংলাদেশ সফরকালে কাউন্সিলর শোলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী মোমেন এবং বাংলাদেশ সরকারের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকগুলোতে কাউন্সিলর শোলে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের বিষয়টি জোর দেন। এছাড়া রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি জলবায়ু পরিবর্তন প্রশমনে সহযোগিতা ও একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার ওপর জোর দেন।

কাউন্সিলর শোলে বলেন, বাংলাদেশ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তির পরপরই আমি প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এলাম। এই কারণে আমি সম্মানিত বোধ করছি

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারত্ব রয়েছে, যা কয়েক দশকের সহযোগিতা ও সমর্থনের ভিত্তিতে গড়ে উঠেছে এবং আমরা বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা ও যৌথ অগ্রাধিকারের অন্যান্য ক্ষেত্রগুলোতে আমাদের সম্পর্ক জোরদার করার অপেক্ষায় রয়েছি।

যুক্তরাষ্ট্র সরকার আমাদের উভয় দেশের জন্য আরো বেশি স্থিতিশীল, নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তোলার জন্য বাংলাদেশ ও আমেরিকার মধ্যে বাণিজ্য, নিরাপত্তা, শিক্ষা ও মানবিক সহযোগিতার পূর্ণ সম্প্রসারণের পাশাপাশি দুই দেশের জনগণের মধ্যে দৃঢ় বন্ধন গড়ে তোলার জন্য নিবেদিতভাবে কাজ করে চলেছে।