সমতায় ফিরলো ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৯ অক্টোবর ২০২২, ২২:০৮
সমতায় ফিরলো ভারত – ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে ফিরলো ভারত। পুরো খেলাটা নিয়ন্ত্রণ করেছে দুই দলেরই দ্বিতীয় উইকেট জুটি। মার্করাম-হেনড্রিকসের ১২৯ রানের জুটি ছাপিয়ে ইশান কিষান ও শ্রেয়াস আইয়ারের ১৬১ রানের জুটির জয় হয়েছে। এই জয়ে সিরিজ এখন ১-১ সমতায়। ফলে সিরিজের শেষ ম্যাচ রূপ নিবে অঘোষিত ফাইনালে।

রাঁচিতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ স্বাগতিক ভারতের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। এদিন দক্ষিণ আফ্রিকার হয়ে টস করতে আসেন কেশভ মহারাজ। টানা ব্যর্থতার ফলে অধিনায়ক টেম্বা বাভুমাকে একাদশ থেকে সরিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারী দলটা।

টেম্বা বাভুমার জায়গায় সুযোগ পেয়ে নিজেকে মেলে ধরেছেন রেজা হেনড্রিকস। খেলেছেন ৭৬ বলে ৭৪ রানের ইনিংস। মার্করামকে সাথে গড়ে তুলেছিলেন ১২৯ রানের জুটি৷ মার্করাম খেলেন ৮৯ বলে ৭৯ রানের ইনিংস। হেনরিখ ক্লাসেন করেন ৩০ রান। ডেভিড মিলার অপরাজিত থাকেন ৩৫ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই কুইন্টন ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। সিরাজের বলে ৫ রানে বোল্ড হন ডি কক। দলীয় ৪০ রানে জানেমান মালানের উইকেটও হারিয়ে ফেলে সফরকারীরা। সেখান থেকে রেজা হেনড্রিকস ও মার্করামের জুটিতে ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত ফিনিশিং ভালো না হলেও ২৭৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।

২৭৯ রানের লক্ষ্য তাড়ায় গত ম্যাচের ন্যায় এই ম্যাচেও পারনেলের শিকার শিখর ধাওয়ান। রাবাদার শিকার হবার আগে শোভমান গিল করেন ২৮ রান। ৪৮ রানে ২ উইকেট হারানো ভারত ঘুরে দাঁড়ায় ইশান কিষান আর শ্রেয়াস আইয়ারের ব্যাটে। তাদের ১৬১ রানের জুটিতে জয়ের পথে ভারত খুব ভালো ভাবেই থাকে। তবে শতকের কাছে গিয়েও শতক বঞ্চিত হন ইশান কিষান, ৮৪ বলে করেন ৯৩ রান।

ইশান না পারলেও শ্রেয়াস আইয়ার পেরেছেন। ওয়ানডে ক্যারিয়ারে নিজের দ্বিতীয় সেঞ্চুরিটা তিনি পেয়ে গেছেন। স্যাঞ্জু স্যমসনের সাথে ৭৩ রানের হার না মানা জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই হাসিমুখে সাজঘরে ফিরেছেন। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১১৩ রানে। স্যামসনের সংগ্রহ ৩০ রান। চার ওভার বাকি থাকতেই ৭ উইকেটে জিতে যায় ভারত।