সবার ওপরে থেকেই বছর শেষ হচ্ছে রোনালদোর

আল নাসরের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো
আল নাসরের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোএক্স

২০২২ কাতার বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে পর্তুগালের বিদায়ের পর অনেকেই ধরে নিয়েছিল ফুটবলে ক্রিস্টিয়ানো রোনালদোর রাজত্ব বোধ হয় শেষই হয়ে গেল। কিন্তু মাত্র এক বছরের মধ্যে সেসব ভবিষ্যদ্বাণীকে মিথ্যা প্রমাণ করে দিলেন পর্তুগিজ মহাতারকা। ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থান (৫৩ গোল) নিয়েই বছর শেষ করতে যাচ্ছেন রোনালদো। এ তালিকায় শীর্ষে ওঠার পথে রোনালদো পেছনে ফেলেছেন হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ডের মতো তারকাদের।

এমবাপ্পে ও কেইনের ৫২ গোল নিয়ে বছর শেষ করেছে। আর হলান্ড করেছেন ৫০ গোল। আজ রাতে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে ম্যানচেস্টার সিটির স্কোয়াড থেকে হলান্ড ছিটকে যাওয়ার কারণে নিশ্চিত হয়েছে রোনালদোর শীর্ষে থাকা। শেফিল্ডের বিপক্ষে হলান্ডের না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন সিটি কোচ পেপ গার্দিওলা। দলের চোটের অবস্থা নিয়ে জানতে চাইলে গার্দিওলা বলেছেন, ‘শেষ ম্যাচের পর কিছুই বদলায়নি। আগের চোটাক্রান্ত খেলোয়াড়েরা তো আছেনই, সঙ্গে যুক্ত হয়েছেন জন স্টোনসও।’

হলান্ড না থাকায় এ বছর তাঁর গোলসংখ্যা আর না বাড়ার বিষয়টি নিশ্চিত। তবে রোনালদো চাইলে ক্লাব ও জাতীয় দলের হয়ে এ বছর নিজের গোলসংখ্যা আরও বাড়িয়ে নিতে পারেন। আজ রাতে সৌদি প্রো লিগে আল তাউনের বিপক্ষে মাঠে নামবে আল নাসর। এ ম্যাচে গোল করলে নিজেকে আরও ওপরে ওঠাবেন ‘সিআর সেভেন’।

রোনালদোর পেছনে থেকে বছর শেষ করছেন এমবাপ্পে হলান্ড
রোনালদোর পেছনে থেকে বছর শেষ করছেন এমবাপ্পে হলান্ডএক্স

বছর শেষে গোলদাতার তালিকায় শীর্ষে থাকা অবশ্য রোনালদোর জন্য নতুন কিছু নয়। ২০১১ থেকে ২০২৩ সাল পর্যন্ত সব মিলিয়ে ৫ বার এ তালিকায় সবার ওপরে ছিলেন রোনালদো। অন্যদের মধ্যে এ সময়ে লিওনেল মেসি ও রবার্ট লেভানডফস্কি দুবার করে সর্বোচ্চ গোলদাতা হয়ে বছর শেষ করেছেন।

এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোল (২০১১ সাল থেকে)

খেলোয়াড় সাল ক্লাব গোল
রোনালদো ২০১১ রিয়াল ৬০
মেসি ২০১২ বার্সেলোনা ৯১
রোনালদো ২০১৩ রিয়াল ৬৯
রোনালদো ২০১৪ রিয়াল ৬১
রোনালদো ২০১৫ রিয়াল ৫৭
মেসি ২০১৬ বার্সেলোনা ৫৮
হ্যারি কেইন ২০১৭ টটেনহাম ৫৬
বোনেদজাহ ২০১৮ আল সাদ ৫৮
আবদেররাজ্জাক ২০১৯ আল নাসর ৫৭
লেভানডফস্কি ২০২০ বায়ার্ন ৪৭
লেভানডফস্কি ২০২১ বায়ার্ন ৬৯
এমবাপ্পে ২০২২ পিএসজি ৫৬
রোনালদো ২০২৩ আল নাসর ৫৩*

প্রথম আলো