শেষ মেষ এডিটরস গিল্ট ( অথবা গিল্ড) এর জন্য মায়া হচ্ছে!

No photo description available.

By Shahed Alam    31 March 2023

শেষ মেষ এডিটরস গিল্ট ( অথবা গিল্ড) এর জন্য মায়া হচ্ছে! দুদিন আগে সাংবাদিক আটক ও মামলার ঘটনায় দায়সারা উদ্বেগ জানিয়ে তারা যে বিবৃতি দিয়েছিল, চাটার মুখে ( অথবা চাপের মুখে) তারা সেটির গনেষ উল্টে দিয়ে এখন বলছে চাইল-মাছ-মাংসের স্বাধীনতার অনুভুতি নাকি মারাত্বক ক্ষতিগ্রস্ত হয়েছে তাই নিন্দা জানিয়েছে তারা! এখন এই অনুতপ্ত সম্পাদকদের প্রতি সহানুভুতি হচ্ছে যে কি পরিমান চাপের ( অথবা চাটার) মধ্যে দিয়ে টিকে থাকতে হচ্ছে তাদের!
যেমন ২ দিন আগে যখন শামস এর রিপোর্ট টি প্রকাশ করে আবার হেডলাইন পরিবর্তন করে বদলে দিয়েছিল প্রথম আলো, তখন ক্ষোভ হচ্ছিল তাদের নতজানু অবস্থান নিয়ে, পরে সেটি উধাও করে দিয়েও যখন নিস্তার পেল না, মামলা, গ্রেফতার পর্যন্ত চলছে তখন প্রথম আলোর প্রতি করুনা ও খারাপ লাগা বেড়েছে, ক্ষোভ উধাও হয়ে! এ জন্যই দু কলম লিখছি, আমার অবস্থান জানিয়ে যাচ্ছি !
মাঝে মাঝে মনে হয় যেসব সাংবাদিক চাটার মুখে সাংবাদিকতা করে তাদের শ্রেনী শত্রু হিসেবে ঘৃনা করি। পরে ভাবি নিশ্চই তারা চাপের মুখে সাংবাদিকতা করে কোন রকম টিকে আছে, তাদের দোষ দিয়ে কি লাভ! জলে বাস করে কুমিরকে রাগাতে চায় না বলেই তারা এমন চাটা-চাটি করে! কুমির যখন নিজেই এই সংবাদের মধ্য বাসন্তীর চেহারা দেখতে পেয়েছে, সেখানে চাটার সাংবদিক অথবা ঢাবি”র গাভীদের দোষ দিয়ে লাভ কতটুক!
যাকগে, এই দ্বন্দের একটা সমাধান জরুরী! চাটার সাংবাদিক দের শ্রেনী শত্রু হিসেবে গন্য করা নাকি তাদের প্রতি সহানুভুতিশীল হওয়া!
নোট: এই গিল্ট ( তারা বলে গিল্ড) সম্পাদকরা দুদিন আগে লিট ফেস্ট করে একটি আলোচনার আয়োজন করেছিল “ চাটার মুখে , দু:খিত- চাপের মুখে সাংবাদিকতা”.