শাদাবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৩ জুন ২০২২, ১৭:৫২

শাদাবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ – ছবি : সংগ্রহ

শাদাব খানের অলরাউন্ড নৈপুণ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল স্বাগতিক পাকিস্তান।

রোববার রাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে পাকিস্তান বৃষ্টি আইনে ৫৩ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ব্যাট হাতে ৮৬ রান ও বল হাতে ৪ উইকেট নেন শাদাব।

পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ ছিল। ৩-০ ব্যবধানে সিরিজ জয়ে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে চতুর্থস্থানে উঠে এলো পাকিস্তান। ১৫ খেলায় ৯০ পয়েন্ট রয়েছে তাদের। আর ২১ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে ওয়েস্ট ইন্ডিজ। ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ।

মুলতানে তৃতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। দুই ওপেনার ফখর জামান ও ইমাম উল হক ১০০ বলে ৮৫ রানের জুটি গড়েন। জামান ৩৫ রানে থামলেও, ৬২ রান করেন ইমাম।

পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটাররা সুবিধা করতে পারেননি। অধিনায়ক বাবর আজম ১, উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ১১ ও মোহাম্মদ হারিস শূন্য হাতে ফিরেন। তবে ষষ্ঠ উইকেটে খুশদিল শাহকে নিয়ে ৯১ বলে ৮৪ রানের জুটি গড়েন শাদাব। খুশদিল ৩৪ রানে আউট হন। তবে ৪৮তম ওভার খেলে দলকে লড়াই করার পুঁজি এনে দেন শাদাব। ৭৮ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান শাদাব। ৪৮ ওভারে ৯ উইকেটে ২৬৯ রান করে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ও অফ-স্পিনার নিকোলাস পুরান ৪৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বার বল করতে এসে ১০ ওভারে ৪৮ রানে ৪ উইকেট নেন।

পাকিস্তানের ইনিংসের ৩৩ ওভার পর বৃষ্টি নামলে ম্যাচের দৈর্ঘ ২ ওভার কমিয়ে আনা হয়।
৪৮ ওভারে ২৭০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে সুবিধা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের টপ-অর্ডার। এ পর্যায়ে ৯৩ রানেই ৫ উইকেট হারায় তারা। এসময় ২ উইকেট শিকার করেন শাদাব।

টপ-অর্ডার ব্যর্থ হলেও, আকিল হোসেন ৩৭ বলে ঝড়ো ৬০ রান করেন। এতে ওয়েস্ট ইন্ডিজের রান ২শ অতিক্রম করতে পারে। ৩৭ দশমিক ২ ওভারে ২১৬ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। শাদাব ছাড়াও পাকিস্তানের পক্ষে হাসান আলি ও মোহাম্মদ নাওয়াজ ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন শাদাব ও সিরিজ সেরা হন ইমাম।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষে এবার ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট, তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

সূত্র : বাসস