রাজনীতিতে আসছি না, দেশও ছেড়ে যাবো না

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক এই মানুষটি ইতিহাসের পাতায় পদচিহ্ন আঁকা বিরল মানুষদের একজন। বিশ্ব জুড়ে কোটি কোটি মানুষের জীবনে পরিবর্তন এনে দিয়েছেন, দেশে একের পর এক মামলার পাশাপাশি হয়েছেন কারাদণ্ডপ্রাপ্ত। তার হাতে গড়া প্রতিষ্ঠানগুলো নিয়েও টানাটানি। এমন এক পরিস্থিতিতে অতি সমপ্রতি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস কথা বলেন মানবজমিন-এর সঙ্গে।

মানবজমিন: তাহলে, এক/এগারোর পর প্রধান উপদেষ্টা হিসেবে আপনার প্রস্তাবিত কয়েকটি নামের মধ্যে  ‘ফখরুদ্দীন আহমদ’ নামটিও ছিল?

ড. ইউনূস: হ্যাঁ, ছিল।

মানবজমিন: এখন পরিস্থিতি ভিন্ন। আপনি আবারো আলোচনায়…

ড. ইউনূস: কি ধরনের আলোচনা?

মানবজমিন: আপনি কি আবার রাজনীতিতে ফিরছেন?

ড. ইউনূস: এটা তো লোকে বলছে।

মানবজমিন: আপনি কি বলছেন?

ড. ইউনূস: আমি তো বলিনি যে, আমি রাজনীতি করছি!

মানবজমিন: আমরা আপনাকে জিজ্ঞেস করছি…

ড. ইউনূস: না, আমি রাজনীতি করবো না। সেনাবাহিনীকে যে জবাব দিয়েছিলাম, ওই একই জবাব।

মানবজমিন: আপনি রাজনীতিতে আসছেন না?

ড. ইউনূস: না, আমি আসবো না। আমি কোনোকালেই বলিনি যে, আমি রাজনীতিতে আসবো। সে সময় (এক/এগারোর পর) একেবারে অস্থির করে ফেলেছিল।

মানবজমিন: রাজনীতির প্রতি আপনার এত অনীহা কেন?

ড. ইউনূস: কারণ, আমি মনে করি না যে, আমি রাজনীতির জন্য যোগ্য ব্যক্তি। মানুষের নিজের সক্ষমতা সম্পর্কে এক ধরনের মূল্যায়ন থাকে।

এটার (রাজনীতি) বিষয়ে আমার সক্ষমতা নেই বলে মনে করি।

মানবজমিন: তাহলে মানুষের যে স্বপ্ন, মানুষ তো চাচ্ছে…

ড. ইউনূস: ওটাই তো সেনাবাহিনী বলেছিল- আমাদের স্বপ্ন আপনি বরবাদ করে দিচ্ছেন। ওইটার জন্য তো আমি কিছু করতে পারি না। আমার স্বপ্ন তো ভিন্ন।

মানবজমিন: আপনি বলেছেন, বাংলাদেশে নানাভাবে আপনার ওপর হয়রানি করা হচ্ছে। আপনার ওপর, আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ওপর নানা ধরনের চাপ আসছে। এ পরিস্থিতিতে আপনার বন্ধুরা আপনাকে কোনো না কোনো দেশে চলে যেতে বলছেন। এ অবস্থায় আপনি বলেছেন, যত কিছুই হোক না কেন আমি দেশ ছেড়ে যাবো না। আপনি একথা বলার পর অনেকদিন কেটে গেছে, নিশ্চয়ই এরপর এ নিয়ে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে আপনি কি মনে করছেন?

ড. ইউনূস: একই কথা। দেশ ছেড়ে এগুলো থেকে মুক্তি পাবো- এটা আমার কাম্য নয়।

মানবজমিন: আপনি বিশ্ব জুড়ে নানা সম্মানে সম্মানিত, নানা পুরস্কারে পুরস্কৃত। কিন্তু, বাংলাদেশে সিংহভাগ মানুষই আপনাকে নোবেলজয়ী হিসেবে চেনে। এদেশে আপনার আগে কিংবা পরে কেউ নোবেল পুরস্কার পায় নি। এদেশের অন্য কেউ নোবেল পুরস্কার পেলে আপনার কেমন লাগবে?

ড. ইউনূস: ভালো লাগবে। খুব ভালো লাগবে।

মানবজমিন: আপনি চান যে অন্য কেউ নোবেল পাক?

ড. ইউনূস: অবশ্যই! এটা তো অনেকের মনে স্বপ্ন জাগিয়েছে যে, এদেশ থেকে কেউ নোবেল পেলে, আমি কেন পাবো না? অনেক তরুণ চিন্তা করতে পারে। আগে তো মানুষ ভাবতো, বাংলাদেশ, এখান থেকে নোবেল! মাথা খারাপ। এখন তো ভাবছে- একজন নোবেল পেলে আমি কেন পাবো না?

মানবজমিন: আপনার কি মনে হয়, বাংলাদেশের আরও অনেকে নোবেল পাবে?

ড. ইউনূস: বহু পাবে। এটা (বাংলাদেশ) খুব সৃজনশীল মানুষের দেশ। কয়টা যে পাবে তার হিসাবনিকাশ করা মুশকিল হবে। শুধু তাদের ছেড়ে দিতে হবে। আয়োজনটা করে দিতে হবে। পরিবেশ ঠিক করে দিলে শুধু নোবেল না, আরও বহু পুরস্কার পাবে। আর, নোবেল যে শুধু শান্তিতে দেয়া হয় তা নয়, আরও বহু ক্ষেত্রে নোবেল দেয়া হয়। দুনিয়াতে তো পুরস্কারের অভাব নেই। বহু রকমের পুরস্কার, শুধু আয়োজনটা করে দিতে হবে। সুযোগটা সৃষ্টি করে দিতে হবে।

manabzamin