today-is-a-good-day
Tuesday, April 23, 2024

মুশফিকদের ক্যাচ মিসের মহড়ায় ফসকে গেলো জয়

|


ক্রিকেটের সেই প্রাচীন প্রবাদ- ‌’‌ক্যাচ মিস তো ম্যাচ মিস’‌- আরেকবার সত্যি হয়ে এলো। মঙ্গলবার ক্রাইস্টচার্চে মুশফিকুর রহিমদের ক্যাচ মিসের মাশুল দিলো টাইগাররা। ১০ বল বাকি থাকতেই ৫ উইকেটের সহজ জয় তুলে নিলো কিউইরা। অথচ টাইগারদের করা ২৭১ রান তাড়াকরতে নেমে ৫৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল নিউজিল্যান্ড।

৫ম ওভারের প্রথম বলে মার্টিন গাপটিলকে তুলে নিয়ে শুরুটা করেন মোস্তাফিজ। এরপর হেনরি নিকোলসের এবং উইলি ইয়ংকে তুলে নিয়ে অভিষেকটা রাঙিয়ে তুলেন ডানহাতি স্পিনার মেহেদি হাসান। ১০.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫৩ রানে দাঁড়ায় নিউজিল্যান্ডের সংগ্রহ। ২৭১ রানটা তখন অনেক দূরেরই মনে হওয়ার কথা। কিন্তু ডেভন কনওয়ে আর টম ল্যাথাম দারুণ ধৈর্যের সঙ্গে পরিস্থিতি সামাল দিলেন। ১১৩ রানের জুটি গড়ে ম্যাচের নিয়ন্ত্রণ যখন পুরোপুরি নিজেদের করে নিয়েছেন, তখনই বড় আঘাত। তামিমের ডাইরেক্ট থ্রোতে রান আউট হলেন কনওয়ে। এ পরিস্থিতিতে আরেকটি উইকেট পড়লে যখন বিপদে পড়ে কিউইরা তখনই কিনা নতুন উইকেটে আসা জিমি নিশামের সহজ ক্যাচ ফেলে দিলেন মুশফিকুর রহিম। ১১০ রানে অপরাজিত থাকা ল্যাথামও ফিরে যেতে পারতেন যদি শেখ মেহেদী তার দেয়া সহজ ক্যাচ মিস না করতেন।

এক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগা সেই তাসকিন। তার বলে মুশফিকুর রহিম সহজ ক্যাচ ফেলার পর মিঠুন কাভারে একটা হাফ চান্স কাজে লাগাতে পারেননি। এরপরপরই মেহেদীর ক্যাচ মিস। মেহেদী ডিপ মিড উইকেটে তার বলেই আরও একটি ক্যাচ নিতে পারতেন, যদি ঠিক সময়মতো তিনি বলটা চোখে দেখতেন। বিশেষ করে জিমি নিশামের ৩৪ বলে ৩০ রানে ইনিংসটি কিউইদের কোনো ধরনের বিপদে পড়তে দেয়নি। তাই মুশফিকের ক্যাচ মিসটিই ম্যাচ শেষে বড় আফসোসের কারণ হয়ে দাঁড়ালো।

এর আগে, তামিম ইকবালের ৭৮ রানের ইনিংসে পাওয়া ভিতে দাঁড়িয়ে মোহাম্মদ মিঠুনের ৫৭ বলে ৭৩ রানের দারুণ ইনিংসে দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেট হারিয়ে ২৭১ রানের লড়াকু স্কোর পেয়েছে বাংলাদেশ। শুরুতে রান করার জন্য ব্যাটসম্যানদের বেশ ভুগতে হলেও তামিম টিকে ছিলেন, আর পরে মিঠুনের কার্যকর ইনিংস। শেষ ১০ ওভারে উঠেছে ৮৮ রান।

হ্যাগলি ওভালে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। রানের খাতা না খুলেই বিদায় নেন ওপেনার লিটন দাস। তবে দ্বিতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়ে তুলেন অধিনায়ক তামিম ইকবাল ও সৌম্য সরকার। অবশ্য দলীয় ৮৫ রানে সান্টনারের শিকারে পরিণত হন সৌম্য। করেন ৩২ রান। তবে ওয়ানডেতে ৫০-তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তামিম ইকবাল। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৭৮ রান করে থামেন অধিনায়ক। আর মুশফিক করেছেন ৩৪ রান। সিরিজে ১-০ তে এগিয়ে আছে স্বাগতিক নিউজিল্যান্ড।

বাংলাদেশ- ২৭১/৬, ৫০ ওভার (তামিম ৭৮, মিঠুন ৭৩, মুশফিক ৩৪, সৌম্য ৩১, সান্টনার ২/৫১, জেমিসন ১/৩৬, হেনরি ১/৪৮, বোল্ট ১/৪৯)

নিউজিল্যান্ড- ২৭৫/৫, ৪৮.২ ওভার (গাপটিল ২০ , নিকোলস ১৩, কনওয়ে ৭২, উইলি১, ল্যাথাম ১১০, নিশাম ৩০,মিচেল ১২, মেহেদি ২/৪২, মোস্তাফিজ ৬২/২)

ম্যান অফ দ্যা ম্যাচ: টম ল্যাথাম।