মার্সিসাইড ডার্বি জিতেনি কেউই!

Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper

  •  ০৩ সেপ্টেম্বর ২০২২, ২১:২৩
মার্সিসাইড ডার্বি জিতেনি কেউই! – ছবি : সংগৃহীত

প্রিমিয়ার লিগের ষষ্ঠ রাউন্ডে দিনের প্রথম ম্যাচে মার্সিসাইড ডার্বিতে মার্সি নদীর তীরে অবস্থিত দু’ক্লাব লিভারপুল ও এভারটন পরষ্পরের মুখোমুখি হয়েছে আজ।

একাদশে তিনটি পরিবর্তন এনে আজ দল সাজান লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। প্রথমবারের মতো শুরুর একাদশে জায়গা পান কারভালহো, আন্দ্রে রবার্টসনকে বেঞ্চ করে সিমিকাস এবং সাসপেন্সন কাটিয়ে ফিরমিনোর জায়গায় ডারউন নুনেজকে মাঠে নামান ক্লপ।

মার্সেসাইড ডার্বিতে যে রোমাঞ্চের প্রত্যাশা থাকে, প্রথমার্ধে সেটা খুব একটা ছিল না বললেই চলে। ল্যাম্পার্ডের এভারটন ঘরের মাঠে ক্লপের লাল সেনাদের মোকাবেলায় শুরুটা ভালোভাবেই পার করেছে বলা যায়।

গুডিসন পার্কে প্রথম ৩০ মিনিট লিভারপুলকে স্বাভাবিক খেলাটা খেলতেই দেয়নি এভারটন। বরঞ্চ বার বার নগর প্রতিদন্দ্বীদের ডি-বক্সে হানা দিতে থাকে এভারটন। এভারটনের আক্রমন ঠেকাতেই ব্যস্ত থাকতে হয়েছে লিভারপুল রক্ষভাগকে।

ম্যাচের ৩১তম মিনিটে প্রথম এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। ইংলিশ মিডফিল্ডার টম ডেভিসের শট সাইড পোস্টে লেগে ফেরত আসে। অবশ্য ৯ মিনিট পর লিভারপুলকেও দু দু’বার হতাশ করেছে গোলপোস্ট। ৪২তম মিনিটে প্রথমে ডারউন নুনেজেরর শট এভারটন গোলরক্ষক পিকফোর্ডের হাত স্পর্শ করে ক্রসবার থেকে ফেরত আসে, সেই বল নিয়ন্ত্রণ নিয়ে দ্বিতীয় পোস্ট লক্ষ্য করে কোনাকোনি শট নেন লুইস দিয়াজ। এবার তার শট সাইড পোস্টে গিয়ে প্রতিহত হয়। বিরতির আগে কোনো দলই গোলের খাতা খুলতে না পারায় ০-০ সমতায় প্রথমার্ধ শেষ হয়।

বিরতি থেকে এসে কারভালহোর পরিবর্তে মাঠে নামেন আগের দু’ম্যাচে তিন গোল ও তিন এসিস্ট করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। দ্বিতীয়ার্ধেও দু’দলের কোনো দলই ঘোচালো আক্রমন গড়ে তুলতে পারেনি। দু’য়েকটা শট নিয়েছেন মো: সালাহ-দিয়াজ-নুনেজরা। কিন্তু এভারটন গোলরক্ষক পিকফোর্ড অলরেডদেরকে গোল বঞ্চিত করেন।

ম্যাচে ৬৯তম মিনিটে ইংলিশ ডিফেন্ডার কনর কোডি গোল করে স্বাগতিক দর্শকদেরকে উল্লাসে ভাসান। কিন্তু পরে ভার চেকিংয়ে অফসাইডে গোলটি বাতিল হয়ে যায়।

এরপর দু’দলে মিলে কয়েকটি সুযোগ পেলেও সুবিধা করতে পারেনি। ৮০তম মিনিটে দীর্ঘ দিন ইনজুরি থেকে ফিরে মাঠে নামেন লিভারপুলের ফরোয়ার্ড ডিয়াগো জোটা ও ডিফেন্ডার জোয়েল মাতিপ। ৮৪তম মিনিটে দারুন সেভ করে লিভারপুলকে গোল হজম করা থেকে বাঁচান গোলরক্ষক আলিসন বেকার।

পুরা ম্যাচে গোল পোস্ট বাধা হয়ে দাড়ালে দু’দলকেই গোল বঞ্চিত হতে হয়। এভারটনের গোলরক্ষক পিকফোর্ড লিভারপুলের আটটি শট প্রতিহত করেন। যার ফলে গোলশূন্য ড্রতে পয়েন্ট ভাগাভাগি করে নেয় দু’দল।

প্রিমিয়ার লিগে ছয় ম্যাচে লিভারপুলের এটি তৃতীয় ড্র! বাকি তিনটি ম্যাচে ২ জয়, ১ হার। লিগে ছয় ম্যাচ শেষে ক্লপ বাহিনীর পয়েন্ট অর্জন মাত্র ৯।