ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ পাবেন বাংলাদেশিরা

 

সৌদি আরবের ভিসা আগে নেওয়া না থাকলেও সৌদিয়া এয়ারলাইনসসহ দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসে ভ্রমণে ট্রানজিট যাত্রী এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সেনজেন ভিসাধারী ব্যক্তিরা ওমরাহ করতে পারবেন।

মঙ্গলবার ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। ওমরাহ করতে ইচ্ছুক সৌদিগামী যাত্রীদের ভ্রমণ সহজ করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশে সৌদি স্বেচ্ছাসেবা কর্মসূচি ইবসার উদ্বোধন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত বলেন, সৌদি ভিসা না থাকলেও বাংলাদেশের নাগরিকেরা ওমরাহ পালন করতে পারেন। তবে এ ক্ষেত্রে তাদের সৌদিয়া এয়ারলাইনস অথবা সে দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসে ট্রানজিটের যাত্রী হতে হবে। ট্রানজিটের যাত্রীরা ৯৬ ঘণ্টার জন্য সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

এর বাইরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সেনজেন ভিসা থাকলেও ওমরাহ পালন করা যাবে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, নুসুক অ্যাপে নিবন্ধন করে কোনো এজেন্সির সহায়তা ছাড়াই যে কেউ ওমরাহ ভিসা করতে পারবেন।

কিং সালমান মানবিক সহায়তা ও ত্রাণকেন্দ্রের অ্যাসিস্ট্যান্ট সুপারভাইজার জেনারেল ড. আকিল আল-গামদি অনুষ্ঠানে বক্তব্য দেন। ইবসার কর্মসূচির আওতায় ঢাকা জেলার ৫০ স্কুলে ৩০ হাজার শিক্ষার্থীকে চক্ষুসেবা দেওয়া হবে বলে আকিল আল-গামদি জানান।

এদিকে আগামী বছর সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বাংলাদেশে সফর করবেন। এর মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক অনন্য উচ্চতা পাবে বলে মনে করেন রাষ্ট্রদূত।