ভারতকে ব্যঙ্গ করে জার্মান কার্টুনে ক্ষুব্ধ দেশটির জনগণ

ভারত সম্প্রতি চীনের জনসংখ্যাকে ছাড়িয়ে গেছে এমন খবরের পর ভারত ও চীনের মধ্যে উন্নয়নের মাত্রার তুলনা করে জার্মান ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে একটি কার্টুন। এই কার্টুনে ভারতকে ব্যঙ্গ করা হয়েছে, এমন অভিযোগ করে ক্ষোভে ফেটে পড়েছে দেশটির জনতা।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, জার্মান মিডিয়া সংস্থা ‘ডের স্পিগেল’ ব্যঙ্গাত্মক ভাবে তাদের একটি কার্টুনে ভারতকে চীনকে ছাড়িয়ে সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চিত্রিত করায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির ভারতের উদ্যোক্তা, দক্ষতা উন্নয়ন, ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি বিষয়ক মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

ব্যঙ্গচিত্রটি সামাজিক মাধ্যমে শেয়ার করে তিনি বলেন, “প্রিয় কার্টুনিস্ট, ভারতকে উপহাস করার আপনার প্রচেষ্টা সত্ত্বেও বলছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজি-এর অধীনে ভারতের বিরুদ্ধে বাজি ধরাটা বুদ্ধিমানের কাজ নয়। কয়েক বছরের মধ্যে ভারতের অর্থনীতি হবে জার্মানির চেয়েও বড়।”

ভাইরাল কার্টুনটিতে ভারত ও চীনের মধ্যেকার উন্নয়নের স্তর এর তুলনা চিত্রিত করা হয়েছে। কার্টুনটিতে ভারতের একটি ট্রেনের ভিতরে এবং উপরে উপচে পড়া যাত্রীদের দেখানো হয়েছে, আর তা পাশাপাশি থাকা দুই চালকসহ চীনের একটি অত্যাধুনিক বুলেট ট্রেনকে ছাড়িয়ে যাচ্ছে। বুলেট ট্রেনের চালকরা উপচে পড়া ভারতীয় ট্রেনটি দেখে হতবাক হচ্ছেন।

ভারতীয়দের দাবি, কার্টুনে চীনকে উন্নত ও ভারতকে অনুন্নত দেখিয়ে কটাক্ষ করা হয়েছে। কার্টুনটি ভাইরাল হওয়ার সাথে সাথে ব্যাপক প্রতিক্রিয়া জানাচ্ছে ভারতীয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। প্রতিক্রিয়া জানাচ্ছেন ভারতীয় মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারাও।

 

একজন ব্যবহারকারী লিখেছেন, “ভারতীয়দের প্রতি ঘৃণা স্পষ্ট, তবে চীনের প্রতি ভালোবাসা দেখা যাচ্ছে।” অন্য একজন ব্যবহারকারী, কিছুটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি সহ বলেছেন, “হ্যাঁ, আমরা এমন করেছি, তা সত্ত্বেও আপনি আমাদের থামাতে পারবেন না!”