বড় জয়ে স্পেনকে হটিয়ে শীর্ষে পর্তুগাল

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:১৭
বড় জয়ে স্পেনকে হটিয়ে শীর্ষে পর্তুগাল – ছবি : সংগৃহীত

পুরো ম্যাচ জুড়ে অনেক সুযোগ পেয়ে একটিও কাজে লাগাতে পারেননি পর্তুগালের বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবুও জয় নিয়ে একটুও ভাবতে হয়নি পর্তুগালকে। চেক রিপাবলিককে বড় ব্যবধানে হারিয়ে উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে ওঠার পথে এগিয়ে গেল প্রথম আসরের চ্যাম্পিয়নরা।

শনিবার রাতে প্রাগের ফর্চুনা অ্যারেনায় উয়েফা নেশন্স লিগে ‘এ‘ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচে চেক রিপাবলিককে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল।

পর্তুগালের হয়ে জোড়া গোল করেছেন দিয়োগো দালোত। অন্য গোল দু’টি করেন ব্রুনো ফার্নান্দেস ও দিয়োগো জোটা।

ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো পর্তুগাল। কিন্ত ষষ্ঠ মিনিটে ডান প্রান্ত থেকে ব্রুনো ফার্নান্দেসের ডি-বক্সে বাড়ানো বলে চেক রিপাবলিকের গোলমুখে শটই নিতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো।

আট মিনিট পর রোনালদোর ম্যাচ শেষ হতে বসেছিল। সতীর্থের উঁচু করে বাড়ানো বলে হেড করতে লাফিয়ে ওঠেন রোনালদো। একই সময়ে এগিয়ে গিয়ে পাঞ্চ করতে যান গোলরক্ষক। তার হাতে পর্তুগাল অধিনায়ক নাকে প্রচণ্ড আঘাত পান। নাক দিয়ে রক্ত পড়তে দেখা যায়। তবে কিছুক্ষণ চিকিৎসা নেয়ার পর ফের খেলা শুরু করেন তিনি।

২২ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন চেক ডিফেন্ডার ইয়াকুব ব্রাবেস। এর দু’মিনিট পরই আরেকটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন রোনালদো। বাঁ দিকের বাইলাইন থেকে ফার্নান্দেসের কাটব্যাক ফাঁকায় পেয়েও অবিশ্বাস্যভাবে শট নিতে ব্যর্থ হন আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড ১১৭টি গোল করা এই তারকা।

তবে ৩৩ মিনিটে আর হতাশ হতে হয়নি পর্তুগালকে। রাফায়েল লিয়াওর কাটব্যাক থেকে বল পেয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করে চেক রিপাবলিকের জাল বল জড়ান ম্যানচেস্টার ইউনাইটেড রাইট-ব্যাক দিয়োগো দালোত। ১-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল।

৩৯ মিনিটে ম্যাচে তৃতীয়বারের মতো নিশ্চিত সুযোগ নষ্ট করেন রোনালদো। এবারো সহায়তায় ছিলেন ব্রুনো ফার্নান্দেস, তার ক্রস ফাঁকায় পেয়ে জোরাল ভলি করতে গিয়ে উড়িয়ে মারেন পাঁচ বারের বর্ষসেরা এই ফুটবলার। বারবার ব্যর্থ হয়ে নিজের ওপর বিরক্তি প্রকাশ করেন তিনি।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ব্রুনো ফার্নান্দেস। বাঁ প্রান্ত থেকে মারিও রুইয়ের ক্রসে ডান পায়ের শটে আসরে নিজের প্রথম গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার।

প্রথমার্ধে নাটকীয়তার তখনো শেষ হয়নি। পরিষ্কারভাবেই দিনটি ভালো ছিল না রোনালদোর। বিরতির ঠিক আগমুহূর্তে নিজেদের ডি-বক্সে তার হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় চেক রিপাবলিক। তবে লড়াইয়ে ফেরার সুযোগটা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ইউরো-২০২০-এর সেরা গোলের পুরস্কার জয়ী পাত্রিক শিকের স্পট কিক ক্রসবার ঘেঁষে বেরিয়ে যায়। তাই ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফের্নান্দো সান্তোসের দল।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে দুই ম্যানচেস্টার ইউনাইটেড খেলোয়াড়ের নৈপুণ্যে ৩-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। ফার্নান্দেসের ছোট পাসে জায়গা বানিয়ে প্রায় ২৫ গজ দূর থেকে জোরাল শটে চেক রিপাবলিকের জালে বল পাঠান দালোত। তাতে জয়টাও প্রায় নিশ্চিত হয়ে যায় সফরকারীদের।

৮২ মিনিটে চেক রিপাবলিকের জালে শেষ পেরেক ঠুকে দিয়ে পর্তুগালকে ৪-০ গোলে এগিয়ে নেন দিযোগো জোটা। কর্নারে রোনালদোর লাফিয়ে নেয়া হেডে দূরের পোস্টে ফাঁকায় বল পেয়ে নিচু হয়ে হেডেই গোলটি করেন বদলি নামা লিভারপুলের এই ফরোয়ার্ড। ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

আসরে প্রথম তিন ম্যাচে অপরাজিত থাকার পর গত রাউন্ডে সুইজারল্যান্ডের মাঠে ১-০ গোলে হেরেছিল পর্তুগাল। দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে আবারো জয়ের পথে ফিরল তারা।

পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের শীর্ষে উঠে গেছে পর্তুগিজরা। গ্রুপের অন্য ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হারা স্পেন আট পয়েন্ট নিয়ে আছে দু’য়ে।

চার দলের সেমিফাইনালে ওঠার লক্ষ্যে আগামী মঙ্গলবার স্পেনের মুখোমুখি হবে পর্তুগিজরা। সেদিন ড্র করলেই লক্ষ্যপূরণ হবে তাদের।

সুইজারল্যান্ড ও চেক রিপাবলিকের মধ্যে শীর্ষ স্তরে টিকে থাকার লড়াইও জমে উঠেছে। ছয় পয়েন্ট নিয়ে সুইসরা আছে তৃতীয় স্থানে, দু’পয়েন্ট কম নিয়ে চার নম্বরে চেক।

শেষ রাউন্ডে মুখোমুখি হবে তারা। তলানির দল নেমে যাবে ‘বি’ লিগে।

গ্রুপের অন্য ম্যাচে ঘরের মাঠে সুইজারল্যান্ডের কাছে ২-১ গোলে হেরেছে এনরিকের স্পেন। সেমিফাইনালে উঠতে হলে শেষ ম্যাচে পর্তুগালের বিপক্ষে তাই জয়ের বিকল্প নেই তাদের।