বোলারদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে সমতা আনলো শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৭ জুন ২০২২, ১৭:৪০

– ছবি : সংগৃহীত

বোলারদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে সমতা আনলো স্বাগতিক শ্রীলঙ্কা।

বৃহস্পতিবার রাতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কা বৃষ্টি আইনে ২৬ রানে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ১৯ রানে শেষ পাঁচ উইকেট হারিয়ে ম্যাচ হারে অস্ট্রেলিয়া।

এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতা আনলো শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ২ উইকেটে জিতেছিল অস্ট্রেলিয়া।

পাল্লেকেলেতে টস জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। ৩৫ রানের মধ্যে শ্রীলঙ্কার দুই ওপেনার প্যাভিলিয়নে ফিরেন। দানুস্কা গুনাথিলাকা ১৮ ও পাথুম নিশাঙ্কা ১৪ রানে আউট হন।

মিডল-অর্ডারে ভালো শুরুর পরও বড় ইনিংস খেলতে পারেননি কুশল মেন্ডিস-ধনাঞ্জয়া ডি সিলভা ও অধিনায়ক দাসুন শানাকা। তিনজনই ত্রিশের ঘরে আউট হন। কুশল ৩৬, ধনাঞ্জয়া-শানাকা ৩৪ রান করে করেন। ফলে বড় স্কোর করতে পারেনি শ্রীলঙ্কা। ৪৭ দশমিক ৪ ওভারে ৯ উইকেটে ২২০ রান তুলে লঙ্কানরা। এমন অবস্থায় শ্রীলংকার ইনিংস শেষ হবার আগেই বৃষ্টিতে বন্ধ হয় খেলা।

দু’ঘন্টা খেলা বন্ধ থাকায় বৃষ্টি আইনে ৪৩ ওভারে ২১৬ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া।

২১৬ রানের টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে ভালোই জবাব দিতে থাকে অস্ট্রেলিয়া। ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারলেও, ম্যাচ জয়ের পথে টিকে ছিলো অসিরা। ২৬ ওভার শেষে ৩ উইকেটে ১২২ রান করেছিল অস্ট্রেলিয়া। পরবর্তীতে ১০ রানের আরও ২ উইকেট হারায় তারা।

তবে ৩৫ ওভার থেকে অস্ট্রেলিয়ার হারের পথ তৈরি হয়। ৩৫ দশমিক ১ ওভার শেষে ৫ উইকেটে ১৭০ রান পৌঁছে অসিরা। এরপর ১৮ বলে ১৯ রান তুলে বাকি ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৩৭ দশমিক ১ ওভারে ১৮৯ রানে অলআউট হয় অসিরা।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন ওপেনার ডেভিড ওয়ার্নার। ৩০ রান আসে আগের ম্যাচের হিরো গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে। শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে ৩টি এবং দুসমন্থ চামিরা, ধনাঞ্জয়া ডি সিলভা ও দুনিথ ওয়েলালাগে ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন চামিকা।

আগামী ১৯ জুন কলম্বোতে সিরিজের তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

সূত্র : বাসস