বিদেশে বসে অপপ্রচারকারী ২২ জনের তালিকা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

ইত্তেফাক রিপোর্ট

১৯ মে ২০২৩

https://www.ittefaq.com.bd/644523

দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের অসত্য তথ্য দিয়ে দেশের মধ্যে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে সরকারবিরোধী একটি চক্রটি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে এই চক্রের ২২ জনের তালিকা করেছে। 

গত বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন আলোচনা হয়েছে। বৈঠকে সংসদীয় কমিটির কাছে উপস্থাপন করা এক প্রতিবেদনে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশে বসে সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উসকানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারীদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করার লক্ষ্যে কাজ চলছে। অপপ্রচারের বিরুদ্ধে সতর্ক থাকার ও প্রয়োজনীয় ক্ষেত্রে জবাব দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানানো হয়, বিদেশে বসে সরকারবিরোধী প্রচারণায় জড়িতদের বিষয়ে বিদেশস্থ বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলো সতর্ক রয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ অংশ নেন।

জানা গেছে, কমিটির আগের বৈঠকে কমিটির পক্ষ থেকে বিদেশে বসে দেশবিরোধী কর্মকাণ্ড পরিচালনাকারীদের চিহ্নিত করতে বাংলাদেশ মিশনগুলোকে কর্মতৎপরতা বৃদ্ধির সুপারিশ করা হয়।

এই সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী/অভিবাসী বাংলাদেশি ব্যক্তিরা বৈদেশিক মুদ্রা পাঠানোর পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংরক্ষণে অনেক সময় ভূমিকা রাখতে পারেন। দুঃখজনক হচ্ছে, তাদের অনেকেই দেশের বাইরে অবস্থান করে বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত হন। এই অপপ্রচার মোকাবিলার পাশাপাশি দেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং অনলাইন গণমাধ্যমে নিয়মিতভাবে তথ্যবহুল সংবাদ, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এছাড়া, আন্তর্জাতিক গণমাধ্যমে অসত্য ও অপপ্রচারমূলক সংবাদ প্রকাশিত হলে পররাষ্ট্র মন্ত্রণালয় সেটি বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল প্রতিবাদলিপিসহ গণমাধ্যমে প্রকাশের ব্যবস্থা করে থাকে।

ইত্তেফাক/এমএএম

বিষয়: