today-is-a-good-day
Saturday, May 4, 2024

বিএনপির দাবি: পদযাত্রায় নিহত ১, আহত ২ হাজার, আটক শতাধিক

সমকাল প্রতিবেদক

১৮ জুলাই ২৩

সারা দেশে পদযাত্রা কর্মসূচিতে ‘আওয়ামী লীগের হামলা ও পুলিশের গুলিতে বিএনপির একজন নিহত, প্রায় দুই হাজার নেতাকর্মী আহত, এক হাজারের বেশি গুলিবিদ্ধ এবং শতাধিক আটক হয়েছে।’ মঙ্গলবার বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, ‘লক্ষ্মীপুরে পদযাত্রায় কৃষকদল নেতা সজিব হোসেনকে টেনে নিয়ে লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতির নেতৃত্বে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রায় তিনশতাধিক নেতাকর্মী আহত হয়। ফেনীতে পদযাত্রায় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রায় দেড় শতাধিক নেতাকর্মী আহত হয়। দাগনভুঞা উপজেলার যুবদল নেতা আব্দুর রহিম মুমূর্ষু অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। খাগড়াছড়িতে বিএনপির পদযাত্রায় আইনশৃঙ্খলা বাহিনী গুলি করলে প্রায় ২ শতাধিক নেতাকর্মী আহত হয়। পুলিশ এ সময় ৫০ জনের বেশি নেতাকর্মীকে আটক করে। এছাড়া জেলা বিএনপির কার্যালয়ে হামলা চালিয়ে জিয়াউর রহমানের ম্যুরাল ভাঙচুর করা হয়।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, বগুড়ায় পদযাত্রা কর্মসূচিতে পুলিশ গুলি চালিয়ে প্রায় দেড়শতাধিক নেতাকর্মীকে আহত করে। এ সময় পুলিশের টিয়ার শেলে য়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আহত অবস্থায় চিকিৎসাধীন আছে।

এতে বলা হয়, কিশোরগঞ্জে পদযাত্রা কর্মসূচিতে বেলা ১২টায় শহরের রথখোলা এলাকার ঈশা খাঁ রোডে পুলিশ হামলা ও গুলি চালায়। এ সময় পুলিশের গুলিতে প্রায় দেড় শতাধিক নেতাকর্মী আহত হয়। জয়পুরহাটে পদযাত্রায় হামলায় বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়। পিরোজপুরে পদযাত্রায় পুলিশ হামলা করে ২০ থেকে ২৫ জন নেতাকর্মীকে আহত করে। নেত্রকোনোয় বিএনপির পদযাত্রায় আসার পথে বারহাট্টা উপজেলা বিএনপির আহ্বায়ক মোস্তাক আহমেদ, বিএনপি নেতা রুহুল আমীন শাহীন ও আব্দুল জলিলকে হামলা চালিয়ে আহত করা হয়। এছাড়া কর্মসূচি শেষে ফেরার পথে রৌহা ইউনিয়ন যুবদলের আহ্বায়ক শিপন মিয়ার ওপর হামলা করা হয়।