বাংলাদেশে ক্রিকেটারদের চিন্তার স্বাধীনতা দেয়া হয় না, রাখা হয় ধমকের ওপর: ডোমিঙ্গো

 


ছবি: সংগৃহীত

বাংলাদেশে ক্রিকেটারদের চিন্তার স্বাধীনতা দেয়া হয় না। সারাক্ষণ রাখা হয় ধমকের ওপর। মনের স্বাধীনতা না থাকায় তাই তো মানসিকভাবে পরিণতও হতে পারেন না। টাইগারদের ক্রিকেট নিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

বর্তমান সময়ে রাসেল ডোমিঙ্গো খলনায়কে পরিণত হয়েছেন। এদেশের ক্রিকেট আর ডোমিঙ্গোকে এমন জায়গায় এনে দাঁড় করানো হয়েছে- তাতে মনে হবে সব সমস্যার মূলে এই মানুষটি। ডোমিঙ্গোকে সরিয়ে দিলেই যেন ক্রিকেটে সকল সমস্যার সমাধান হয়ে যাবে। দৃশ্যপট যখন এমন তখন টাইগার ক্রিকেট নিয়ে প্রথম আলোতে এক সাক্ষাৎকারে রীতিমত বোমা ফাটিয়েছেন এই প্রোটিয়া।

রাসেল ডোমিঙ্গো বলেন, যদি ক্রিকেটারদের প্রতি পদে পদে বলে দেয়া হয় কীভাবে কী করতে হবে, তাহলে ওরা শিখবে কীভাবে? ক্রিকেটাররা নিজেরা ভাবতে পারে না। কারণ, সব সময় তাদের বলে দেয়া হয় কী করতে হবে। এটাই বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ক্রিকেটাররা তাদের মতো কিছু ভাবতে পারে না, করতে পারে না।

ডিরেক্টর অফ কোচিং থেকে সবাই নাকি কথা শোনায়! এমনকি কোচিং দর্শন বদলে তাকে কঠোর আর ক্রিকেটারদের ধমক দেয়ার পরামর্শও নাকি দেয়া হতো। কিন্তু ধমক দিয়ে পারফরমেন্স পাওয়া যায় না সেটাই বলে দিলেন ডোমিঙ্গো।

এ বিষয়ে ডোমিঙ্গো বলেছেন, তাদের সারাক্ষণ পরামর্শের ওপর রাখা হয়, ধমক দেয়া হয়। এটা যে একদিক থেকে আসে, তা নয়। চারদিক থেকেই আসে। যে কারণে নিজেদের ক্রিকেটীয় জ্ঞান বাড়ে না। নিজেরা চিন্তা করতে পারে না। ছেলেরা এতে এতই অভ্যস্ত হয়ে গেছে যে সব সময় এখন পরমুখাপেক্ষী হয়ে থাকে।

এদিকে, ছুটি নিয়ে দক্ষিণ আফ্রিকায় ফিরে কোচের এমন মন্তব্য বিসিবির জন্য বড় ধাক্কা। কোচের এমন মন্তব্যে বিসিবি ডোমিঙ্গোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায়। এমনটাই জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

টি-২০ থেকে কোচিং পদ সরালেও ডোমিঙ্গোকে হেড কোচ পদে রেখেছে বিসিবি। বলার অপেক্ষা রাখে না তার কারণ চুক্তি। এ বছরের ৩০ নভেম্বরের আগে চাকরি গেলে ডোমিঙ্গোকে এক বছরের সমান বেতন মানে দুই কোটির বেশি টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য বিসিবি। তবে আগামী তিন মাস বসিয়ে বেতন দিয়ে ডিসেম্বর থেকে তিন মাসের নোটিশে তাকে সরানো যাবে। এই পথেও ৬ মাসের বেতন মানে গুনতে হবে কোটি টাকা। তাই তো প্রশ্ন যে খুশিতে এমন কঠিন চুক্তিও মেনে নেয়া- সেই রাসেল ডোমিঙ্গোকে সরাতেই কেন এখন কোটি টাকা খরচ? শুধু হাজার ডলার ক্ষতির এর দায় কার?

ইউএইচ/