বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিংফাইল ছবি: রয়টার্স

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ায় আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছে চীন। একই সঙ্গে দেশটি বলেছে, বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত বেইজিং।

চীন সরকারের পক্ষে আজ মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এসব কথা বলেন। সফল নির্বাচন আয়োজন করায় বাংলাদেশকেও অভিনন্দন জানিয়েছেন তিনি।

মাও নিং আজ বেইজিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বলেন, ‘নির্বাচনে জয়ী হওয়ায় আমরা (চীন) আওয়ামী লীগকে অভিনন্দন জানাই। বন্ধুপ্রতিম ও প্রতিবেশী দেশ হিসেবে নির্বাচনের পর রাজনৈতিক পরিকল্পনা বাস্তবায়নে আমরা বাংলাদেশকে সমর্থন দেব। আমরা নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

মাও নিং আরও বলেন, পারস্পরিক সম্মান, সমতা ও দ্বিপক্ষীয় স্বার্থের ভিত্তিতে একে অপরের কোনো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়াই বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক এগিয়ে নিতে চায় চীন। তিনি বলেন, চীন ও বাংলাদেশের কৌশলগত সম্পর্ক আরও জোরদারে আগ্রহী বেইজিং।

এর আগে গতকাল সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে নির্বাচনে আবার জয়ী হওয়ায় তাঁকে অভিনন্দন জানান ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এ সময় রাষ্ট্রদূত ওয়েন তাঁর দেশের (চীন) নেতাদের অভিনন্দন ও শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীকে পৌঁছে দেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীনের নেতারা দীর্ঘদিনের বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে, পারস্পরিক আস্থা বাড়াতে, বাস্তব সহযোগিতাকে আরও গভীর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রথম আলো