ফের উপেক্ষিত মোস্তাফিজ, হেরে গেল দিল্লি

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৮ এপ্রিল ২০২৩, ২০:৩৭
ফের উপেক্ষিত মোস্তাফিজ, হেরে গেল দিল্লি – ছবি : সংগৃহীত

শুরুটা যেভাবে করেছিল রাজস্থান রয়্যালস, তাতে ২০০-এর বেশি রান প্রত্যাশা বাড়াবাড়ি ছিল না। দিল্লি ক্যাপিটালসের পেসারদের ব্যর্থতার দিনে স্পিনারদের মিতব্যয়ী বোলিংয়ে তাদের হতাশ হতে হয়েছিল। তবে ২০০ রানের টার্গেট ঠিক দিতে পেরেছে রাজস্থান এবং সেটাই জয়ের জন্য যথেষ্ট ছিল। ব্যাটিং ব্যর্থতায় দিল্লি দেড়শও করতে পারেনি। তাতে টানা তিন ম্যাচেই উপেক্ষিত থাকা মোস্তাফিজের দল হেরে গেলো আবারো।

শনিবার দিনের প্রথম ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৯৯ রান করে রাজস্থান। জবাবে ৯ উইকেটে ১৪২ রানে থামে দিল্লি। সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএল শুরু করা রাজস্থান এক ম্যাচ পর জয়ে ফিরলো ৫৭ রানে। আগের ম্যাচে পাঞ্জাব কিংসের কাছে হেরেছিল তারা।

টস হেরে ফিল্ডিং নেয়ার পর দিল্লির পেসার খলিল আহমেদ ও আনরিখ নর্কিয়ে শুরুতেই যেন চোখে সর্ষে ফুল দেখলেন। তাদের প্রথম দুই ওভারে রাজস্থানের স্কোরবোর্ডে ৩২ রান! সবগুলোই বাউন্ডারি থেকে। মানে প্রথম ১২ বলের আটটিই হয়েছে চার।

জস বাটলার ও যশস্বী জয়সাওয়ালের আগ্রাসী ব্যাটিংয়ে ভড়কে যায় দিল্লি। অক্ষর প্যাটেল পঞ্চম ওভারে বল হাতে নিয়ে খেলেন তিনটি চার। নর্কিয়ের কিপ্টে বোলিংয়ে পাওয়ার প্লে শেষে রাজস্থানের স্কোর বিনা উইকেটে ৬৮ রান। পরের ওভারে অক্ষরকে পরপর দুটি চার মেরে ২৫ বলে পঞ্চম আইপিএল ফিফটি মারেন যশস্বী। তাকে থামতে হয় নবম ওভারে। ৩১ বলে ১১ চার ও ১ ছয়ে ৬০ রান করে মুকেশ কুমারের হাতে ফিরতি ক্যাচ তুলে দেন।

অধিনায়ক সাঞ্জু স্যামসন ৪ বল খেলে রানের খাতা না খুলে কুলদীপ যাদবের শিকার। কুলদীপ ও অক্ষরের স্পিনে রানের গতি কমতে থাকে। এরই মাঝে বাটলার ১৩তম ওভারে ছক্কা মেরে ৩২ বলে ফিফটি তুলে নেন।

ডেথ ওভারে রানের ঘাটতি পুষিয়ে নেয় রাজস্থান, শেষ ৫ ওভারে আসে ৬৯ রান। শেষের আগের ওভারে মুকেশের হাতে ফিরতি ক্যাচ দেন বাটলার। ইংলিশ ব্যাটার ৫১ বলে ১১ চার ও ১ ছয়ে ৭৯ রান করেন। যশস্বী ও বাটলার বাদে শিমরন হেটমায়ার গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ২১ বলে ১ চার ও ৪ ছয়ে ৩৯ রান তোলেন তিনি। দিল্লির পক্ষে মুকেশ সর্বোচ্চ ২ উইকেট নেন।

লক্ষ্যে নেমে ট্রেন্ট বোল্টের পেস এবং রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহালের স্পিনে নাকাল দিল্লি। প্রথম ওভারে পৃথ্বী শ ও মানিষ পান্ডেকে খালি হাতে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেন বোল্ট। রাইলি রুসো তা হতে দেননি। তবে ১৪ রানে তিনি ফিরে গেছেন পাওয়ার প্লের শেষ ওভারে।

৩৬ রানে ৩ উইকেট হারানোর পর দিল্লি স্বস্তি খুঁজে পায় ওয়ার্নার ও ললিত যাদবের ব্যাটে। ৬৪ রানের এই জুটি ভেঙে দেন বোল্ট। ললিত ২৪ বলে ৩৮ রানে থামেন।

এরপর ওয়ার্নার একপ্রান্ত আগলে রেখে ফিফটি করলেও ভালো সঙ্গী পাননি। তিন ম্যাচে দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ান ওপেনার। ৫৫ বলে তার ৬৫ রানের ইনিংসে ছিল ৭ চার। বাকি ৮ ব্যাটারের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

বোল্ট ও চাহাল তিনটি করে উইকেট নেন। দুটি পান অশ্বিন।

বিরাট কোহলি, শিখর ধাওয়ানের পর তৃতীয় ব্যাটার ও প্রথম বিদেশী হিসেবে আইপিএলে ৬ হাজার রানের মালিক হলেন ওয়ার্নার। ১৬৫ ইনিংস খেলে সবচেয়ে দ্রুততম ব্যাটার হিসেবে এই মাইলফলকে নাম লিখলেন ৩৬ বছর বয়সী তারকা। কোহলি ও ধাওয়ানের ৬ হাজার রান করতে খেলতে হয়েছে যথাক্রমে ১৮৮ ও ১৯৯ ইনিংস।