পাকিস্তান বিশ্বকাপে খেলার নিশ্চয়তা দিলেই এশিয়া কাপের ‘হাইব্রিড মডেল’র জন্য প্রস্তুত ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৩ মে ২০২৩, ১৮:২৯
চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই অধিনায়ক রোহিত শর্মা ও বাবর আজম – ফাইল ছবি

এশিয়া কাপ হবে কি হবে না তা নিয়ে রয়েছে ঘোর সংশয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ‘হাইব্রিড মডেলে’ এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দিলেও চূড়ান্ত হয়নি কিছুই। তবে এখন পিসিবির প্রস্তাব মেনে নিতে কিছু শর্ত দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

২০২৩ এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। নিরাপত্তা সংক্রান্ত জটিলতায় ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে গিয়ে খেলতে রাজি হচ্ছে না। পিসিবি তাই ভারতকে এক ‘হাইব্রিড মডেলের’ প্রস্তাব দিয়েছিল।

আয়োজক স্বত্ব পাকিস্তানেরই থাকবে। ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। যেমন- সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ডেও হতে পারে। বিসিসিআই সরাসরি কিছু না জানালেও পিসিবির প্রস্তাব মানার ইঙ্গিত দিয়েছে।

পিসিবির সূত্র জানিয়েছে, বিসিসিআই এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সদস্যরা খুশিমনেই হাইব্রিড মডেল মেনে নেবেন। বিনিময়ে ২০২৩ বিশ্বকাপে খেলতে পাকিস্তান দলকে ভারতে পাঠাতে পিসিবির থেকে নিশ্চয়তা চেয়েছে। যেখানে কদিন আগে ভারতে ২০২৩ বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়েছিলেন পিসিবি সভাপতি নাজাম শেঠি।

২৭ মে হবে বিসিসিআইয়ের সাধারণ সভা (এসজিএম)। ইনসাইড স্পোর্ট কদিন আগে জানিয়েছে, এশিয়া কাপ আয়োজন নিয়ে অচলাবস্থার সমাধান হতে পারে এ সভায়। এশিয়া কাপের ভেন্যুর কথাও জানা যেতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা ইনসাইড স্পোর্টকে এ ব্যাপারে বলেন, ‘আমি এখনো এই প্রস্তাব দেখিনি। কিন্তু আমরা আমাদের জায়গা থেকে একটুও নড়ব না। নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট হোক, এটাই চাওয়া। তবে তা সংযুক্ত আরব আমিরাত না। সেখানে যে পরিমাণ গরম, তাতে চোটের আশঙ্কা থাকে। আমরা কোনো ঝুঁকি নেব না। টুর্নামেন্ট আয়োজনের জন্য শ্রীলঙ্কা সবচেয়ে ভালো। এখন পর্যন্ত আমরা বয়কটের সিদ্ধান্ত নিইনি। আগে পরিস্থিতি বুঝে তারপর সিদ্ধান্ত নেব।’ সূত্র : দি নিউজ ও জিও নিউজ