পাকিস্তানের বিপক্ষে ভারতের বিরাট জয়

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ৩১ জুলাই ২০২২, ২০:৪৬
পাকিস্তানের বিপক্ষে ভারতের বিরাট জয়। – ছবি : সংগৃহীত।

বিশ্ব মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ভারতের আরো একটি জয়। দীর্ঘ ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরেছে ক্রিকেট। তবে চলতি কমনওয়েলথ গেমসে কেবল নারীদের ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে। ওই ম্যাচেই পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে ভারত নারী ক্রিকেট দল।

রোববার বার্মিংহামে অনুষ্ঠিত ম্যাচটিতে পাকিস্তানি নারীদের উড়িয়ে দিয়ে সহজ জয় তুলে নিয়েছে ভারতীয় নারীরা। ম্যাচটিতে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে ৯৯ রানে অলআউট হয়ে যায় পাকিস্তানি নারীরা। লক্ষ্য তাড়া করতে নেমে স্মৃতি মান্দানার অপরাজিত ফিফটিতে ১২ ওভারে আট উইকেটের সহজ জয় তুলে নেয় ভারতীয়রা।

এই জয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে উঠেছে ভারতীয় নারীরা। দুই ম্যাচে ১টি করে জয় ও হারে ২ পয়েন্ট দলটির। অপরদিকে টানা দুই হারে তলানিতে রয়েছে পাকিস্তান।

বার্মিংহামে এদিন বৃষ্টির বাধায় ম্যাচটি ১৮ ওভারে নেমে আসে। শুরুতে ব্যাটিংয়ে নেমে শূন্য রানে প্রথম উইকেট হারায় পাকিস্তানি নারীরা। দ্বিতীয় উইকেটে অধিনায়ক বিসমাহকে নিয়ে ৫০ রানের জুটি গড়েন মুনিবা।

দলীয় ৫০ রানে বিসমাহ ১৭ রানে বিদায় নিলে আবার বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ৪৯ রানের মধ্যে শেষ ৯ উইকেট হারিয়ে বসে দলটি। পাকিস্তানিদের পক্ষে সর্বোচ্চ ৩২ রান করে ওপেনার মুনিবা। এ ছাড়া আলিয়া রিয়াজ করেন ১৮ রান।

ভারতীয়দের পক্ষে স্নেহ রানা ও রাধা যাদব দুইজনেই ১টি করে উইকেট শিকার করেন। এ ছাড়াও রেনুকা সিং, মেঘনা সিং ও শেফালি ভার্মা ১টি করে উইকেট শিকার করেন।

লক্ষ্য তাড়া করতে নেমে শেফালি ও স্মৃতির ব্যাটে উড়ন্ত সূচনা পায় ভারতীয় নারীরা। প্রথম ৬ ওভারের মধ্যে ৬১ রানের জুটি গড়ে ভারত। শেফালি ১৬ রানে ফিরলে ভাঙে জুটিটি। তিনে নেমে সাব্বিনেনি মেঘানাও ১৩ রান করা ফেরেন।

তবে অপরপ্রান্তে ফিফটি তুলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন স্মৃতি। ৪২ বলে ৮ চার ও ৩ ছয়ে ৬৩ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন স্মৃতি। পাকিস্তানি নারীদের পক্ষে তুবা হোসেন ও ওমাইমা সোহেল ১টি করে উইকেট নেন।