পদোন্নতি পেয়ে বিদায় নিলেন ঢাকা জেলা প্রশাসক মমিনুর রহমান

ইত্তেফাক অনলাইন ডেস্ক

২৬ জুলাই ২০২৩

https://www.ittefaq.com.bd/653359

পদোন্নতি পেয়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনার হয়েছেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এরই মধ্যে বুধবার (২৬ জুলাই) তার নতুন কর্মস্থলে যোগদান করেছেন।

 

ঢাকা জেলার বর্তমান জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান ১৮৫তম জেলা প্রশাসক হিসেবে ২০২২ সালের ৮ ডিসেম্বর ঢাকা জেলায় যোগদান করেন। ইতোপূর্বে তিনি বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে জেলা প্রশাসক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

মোহাম্মদ মমিনুর রহমান জেলা প্রশাসক হিসেবে ঢাকায় যোগদান করে ঢাকা জেলার জটিল ও বৃহৎ রাজস্ব প্রশাসনে গুরুত্বপূর্ণ সংস্কার ও উদ্যোগ গ্রহণ করেছেন। ঢাকা জেলার সকল স্তরের সেবা প্রত্যাশিদের চাহিদা পূরণে কার্যকর ভূমিকা পালন করেছেন। ঢাকা মহানগরে ঘটে যাওয়া সিদ্দিকবাজার বিস্ফোরণ, বঙ্গবাজার অগ্নিকান্ড ও নিউমার্কেট অগ্নিকান্ডে সময়োপযোগী ভূমিকা পালন করে সার্বিক ব্যবস্থাপনাসহ ক্ষতিগ্রস্থদের বিপুল আর্থিক সহায়তার ব্যবস্থা করেন। জেলা প্রশাসকের কার্যালয়সহ অধীনস্থ অন্যান্য অফিস আধুনিকায়ণ, জেলা প্রশাসনের শূন্য পদে নিয়োগ প্রদান, জেলা প্রশাসকের কার্যালয়ের অবকাঠামো উন্নয়ন, তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো উন্নয়ন, জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন।

মোহাম্মদ মমিনুর রহমান ঢাকা জেলায় যোগদানের পরপরই অন্যান্য সকল বিষয়ের মত ভূমি রাজস্ব ব্যবস্থাপনা খাতেও তার উদ্যমী ভূমিকা রেখেছেন। সরকারী সম্পত্তির সুষ্ঠু ব্যবস্থাপনা, অবৈধ দখলে থাকা খাস জমি এবং অর্পিত সম্পত্তি উদ্ধার এবং সাধারণ মানুষের কল্যাণে উদ্ধারকৃত এ সকল সম্পত্তির ব্যবহার নিশ্চিতকরণে তিনি অত্যন্ত কঠোর ও আপোষহীন ভূমিকা পালন করেছেন। ঢাকা মহানগরীসহ জেলার বিভিন্ন স্থানে ভূমিদস্যু এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযান শুরু করেন এবং সফলতার সাথে একের পর এক মূল্যবান সরকারী জমি অবৈধ দখলমুক্ত করেন।

সরকারি খাস জমি, অর্পিত সম্পত্তি, বিভিন্ন মন্ত্রণালয়ের অধিকারভুক্ত সম্পত্তি, নদী/খাল/বিল/রাস্তা ঘাট, সরকারি কৃষিজমি, অধিগ্রহণকৃত সরকারি জায়গা অবৈধ দখল থেকে উদ্ধার করে জনসাধারণের কল্যাণে ব্যবহার করা এবং একইসাথে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির জন্য ঢাকা জেলার বর্তমান জেলা প্রশাসক সরকারী সম্পত্তি ব্যবস্থাপনা ও এর যথাযথ রক্ষণাবেক্ষণের উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করে অভিযান পরিচালনা করেছেন।

গত ৮ মাসে ঢাকা জেলায় ৫৭.৫৯ একর খাসজমি উদ্ধার করা হয়েছে যার বাজারমূল্য প্রায় ২,০০০ কোটি টাকা। ঢাকা শহরের মিরপুর, পুরানা পল্টন, নবাবপুর রোড, তোপখানা রোড, ডুমনীসহ বিভিন্ন এলাকায় সরকারের মূল্যবান সম্পত্তি হতে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।

গত ৮ মাসে প্রায় ৪.৫২ একর অবৈধ দখলে থাকা স্থাপনাসহ অর্পিত সম্পত্তি দখল মুক্ত করেন যার আনুমানিক মূল্য প্রায় ১০০ কোটি টাকা। উদ্ধারকৃত এ সকল সম্পত্তি জনকল্যাণে ব্যবহার নিশ্চিতকরণের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন মোহাম্মদ মমিনুর রহমান।

ইত্তেফাক/এমএএম