নির্বাচক কমিটি নিয়ে ভাবনায় বিসিবি, বাদ পড়ছেন নান্নু!

বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক কমিটি নিয়ে জল্পনা-কল্পনা চলছেই। বিসিবি নির্বাচক কমিটিতে পরিবর্তনের বিষয় নিয়ে সুস্পষ্ট কিছুই বলেনি। তবে শিগগিরই নির্বাচকদের নিয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিসিবি। কারণ আগামী মাসে আফগানিস্তানের বিরুদ্ধে হোম সিরিজ খেলবে বাংলাদেশ দল। যে দল নির্বাচন করতে হবে নির্বাচকদেরই।

minhazul abedin nannu 1মিনহাজুল আবেদীন নান্নু

নিউজিল্যান্ড সফরের কারণে বর্তমান নির্বাচক কমিটির মেয়াদ ১৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছিল। এর আগে ৩১ ডিসেম্বর শেষ হয়েছিল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমনের মেয়াদ। গত বছর নির্বাচক হিসেবে নিয়োগ পাওয়া আব্দুর রাজ্জাকের মেয়াদ নাকি চলতি মাসও আছে।

মঙ্গলবার বাংলাদেশের হারের মধ্য দিয়ে ক্রাইস্টচার্চ টেস্ট শেষ হয়েছে। ২১ জানুয়ারি শুরু হবে বিপিএল। জাতীয় দলের কার্যক্রম নেই। বিপিএল ফাইনালের পরদিনই আফগানরা আসবে ঢাকায়।

গুঞ্জন আছে, নির্বাচক কমিটিতে পরিবর্তন আসবে। তবে নিশ্চিত বা চূড়ান্ত কিছু নয়। গত কয়েক মাসে তীব্র সমালোচনার তোপে থাকা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে সরিয়ে দেয়ার গুঞ্জন রয়েছে। হাবিবুল বাশার সুমনকে প্রধান নির্বাচক করার আলোচনাও বাতাসে উড়ছে। তবে নান্নুকে সরানোর বিষয়টিও চূড়ান্ত নয়।

হাবিবুলকে বাদ দিয়ে বাইরে থেকে প্রধান নির্বাচক আনার চেষ্টাও নাকি হয়েছিল। কিন্তু সেখানে সুবিধা করা যায়নি। কারণ প্রস্তাব দিলে সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু নাকি রাজি হননি এ পদের দায়িত্ব নিতে।

নতুন নির্বাচক হিসেবে হান্নান সরকারের নাম আলোচনায় আছে। জুনিয়র নির্বাচক কমিটি থেকে সাবেক এ ক্রিকেটারকে জাতীয় দলে উন্নীত করা হতে পারে।

বিপিএলের মাঝপথে এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসবে। বিসিবি নির্বাচক কমিটি নিয়ে যে ভাবছে সেটি স্পষ্ট। বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস সংবাদমাধ্যমকে বলেছেন, ‘নির্বাচক কমিটি নিয়ে না ভেবে উপায়ও নেই। কারণ মিনহাজুল আবেদিন নান্নু আর হাবিবুল বাশারের সঙ্গে আমাদের (বিসিবি) চুক্তি শেষ হয়েছে। কাজেই আমাদের একটা কিছু করতে হবে।’

নির্বাচক কমিটি নিয়ে সিদ্ধান্ত হয়নি জানিয়ে জালাল ইউনুস বলেন, ‘এটা আমাদেরও মাথায় আছে। তবে চেঞ্জ বলবো কি বলবো না জানি না। নির্বাচকদের নিয়ে তো কিছু একটা করতে হবে। কন্ট্রাক্ট শেষ হয়েছে যখন, তখন তো কিছু একটা করতেই হবে। নতুন কন্ট্রাক্ট দেবো নাকি চেঞ্জ করে দিতে হবে সে সিদ্ধান্ত এখনো হয়নি।’

তিনি আরও বলেন, ‘সিরিজ যেহেতু শেষ হয়েছে, তাই এখন আমরা নির্বাচক কমিটি নিয়ে বসবো। ব্যাস, এতটুকুই শুধু বলতে পারি। কিন্তু চেঞ্জ হবে কি হবে না? নাকি নান্নু-সুমন নিজ নিজ পদে বহাল থাকবে- এ নিয়ে আমি কোনো মন্তব্য করতে পারি না। করবোও না।’