দুইভাগে নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররা

দুইভাগে নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররাফাইল ছবি

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ চলছে। টেস্ট সিরিজের পরপরই বাংলাদেশকে নিয়ে নিউজিল্যান্ডের মাটিতে হবে তিন ম্যাচের ওয়ানডে এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। চলমান ঢাকা টেস্ট শেষ হলেই নিউজিল্যান্ড উড়াল দেবে দুই দল। তবে এর আগেই নিউজিল্যান্ডের পথে রওনা হয়ে যাবে বাংলাদেশ ওয়ানডে স্কোয়াডের বড় একটি অংশ।

মূলত টেস্ট চলমান থাকায় দুই ভাগে বিভক্ত হয়ে যেতে হচ্ছে টাইগারদের। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে শনিবার রাত ১১টা ৫৫ মিনিটের একটি ফ্লাইটে প্রথম দলটির খেলোয়াড়রা উঠবে। যেখানে আছেন ঢাকা টেস্টে নেই এমন ১১ জন ক্রিকেটার। সে তালিকায় আছেন তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, লিটন কুমার দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।

আর চলমান টেস্টে অংশ নেওয়া পাঁচজন খেলোয়াড় নিয়ে গঠিত দ্বিতীয় গ্রুপটি টেস্টের নির্ধারিত পঞ্চম দিনের পর সোমবার রাতে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে।

এর আগে, নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য আলাদা ১৫ সদস্যের দল ঘোষণা করেছিল বিসিবি। চোটের কারণে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে উভয় সিরিজেই দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। এই দলে ফিরেছেন অলরাউন্ডার সৌম্য সরকার। ডাক পেয়েছেন ব্যাটার আফিফ হোসেনও।

১৭ ডিসেম্বর ডানেডিনে শুরু হবে ওয়ানডে সিরিজ। এর পর ২০ ডিসেম্বর নেলসনে দ্বিতীয় ও ২৩ ডিসেম্বর নেপিয়ারে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ২৭ ডিসেম্বর নেপিয়ারেই শুরু হবে টি২০ সিরিজ। টি২০ দলে থাকা রনি তালুকদার, শামীম হোসেন, শেখ মেহেদী হাসান ও তানভীর ইসলাম শিগগির দলের সঙ্গে যোগ দেবেন।

সমকাল