‘জ্বালানি সংকট কাটাতে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার পথে হাঁটতে পারে বাংলাদেশ’ (ভিডিও)

চ্যানেল 24 স্পেশাল

 

মোর্শেদ হাসিব

২৫ জুন ২০২৩

 

সংগৃহীত

চাহিদা মেটাতে রাশিয়া থেকে সরাসরি কিংবা ভারতের মাধ্যমে জ্বালানি তেল কিনতে পারে বাংলাদেশ। চ্যানেল 24-কে এ কথা বলেছেন, ঢাকায় মস্কোর দূত আলেকজান্ডার মন্টিটস্কি। জানান, অচিরেই কেটে যাচ্ছে রূপপুর প্রকল্পের কিস্তি পরিশোধের জটিলতা।

ইউক্রেনে রুশ অগ্রাসন ঘিরে রাশিয়ার শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। লেনদেনের আন্তর্জাতিক মাধ্যম সুইফটেও নিষিদ্ধ হয় রাশিয়া।

আরও পড়ুন: কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

ফলে রাশিয়ার সঙ্গে বাণিজ্য ও সহযোগিতা কঠিন হয়ে যায়। বিশেষ করে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কিস্তি শোধ নিয়ে তৈরি হয় সংকট। তবে, আশার কথা শোনালেন রুশ রাষ্ট্রদূত। জানান, আলোচনার মাধ্যমে সমাধান বের করেছে দু’দেশের কেন্দ্রীয় ব্যাংক।

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি বলেন, যেহেতু নিষেধাজ্ঞা আছে সেহেতু সুইফট কোড ব্যবহার হচ্ছে না। এমনতাবস্থায় দু’দেশের কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে আলোচনা প্রায় সম্পন্ন হয়ে এসেছে। দ্রুতই এ নিয়ে চুক্তি স্বাক্ষর হবার কথাও রয়েছে।

রুশ রাষ্ট্রদূতের পরামর্শ, জ্বালানি সংকট কাটাতে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার পথে হাঁটতে পারে বাংলাদেশ।

আরও পড়ুন: ‘আগামী ৩-৪ মাসের মধ্যে টিসিবি কার্ডধারীদের স্মার্ট কার্ড দেয়া হবে’

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি বলেন, আমরা তেল বিক্রির প্রস্তাব দিয়েছি। আমাদের বলা হয়েছে এটা এখানে প্রক্রিয়াধীন করা কঠিন। যদি তোমরা তেল কিনতে চাও সেটা হতে পারে সরাসরি কিংবা কারোর মাধ্যমে। সম্প্রতি ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা কিনেছে। তোমরা যদি ভারতের মাধ্যমে কিনতে চাও তাদের সঙ্গে কথা বল।

এই কূটনীতিক জানান, রাশিয়ার কাছ থেকে তিনটি অবজারভেটরি স্যাটেলাইট কিনছে বাংলাদেশ। যা ব্লু ইকোনমিতে বিশেষ ভূমিকা রাখবে।