জোড়া সেঞ্চুরি : রোহিত, যশস্বীর দাপটে ১৬২ রানে এগিয়ে ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৪ জুলাই ২০২৩, ০৫:৪৯
জোড়া সেঞ্চুরি : রোহিত, যশস্বীর দাপটে ১৬২ রানে এগিয়ে ভারত – ছবি : সংগৃহীত

অভিষেক টেস্টে টুপিটি যশস্বী জয়সওয়াল পেয়েছিলেন রোহিত শর্মার হাতে। বুধবার টুপি পেয়েছিলেন রোহিতের হাত থেকে। বৃহস্পতিবার তার সাথে জুটি বেঁধে শতরান করলেন যশস্বী। অভিষেক টেস্টে শতরান। এর আগে রোহিতও অভিষেক টেস্টে শতরান করেছিলেন। ৩৬ বছরের রোহিত দেখলেন ২১ বছরের তরুণ ওপেনার অভিষেক টেস্টে শতরান করছেন। আর তিনি উল্টা দিকে দাঁড়িয়ে বাহবা দিচ্ছেন। তাদের দু’জনের শতরানেই ভারত লিড নিয়ে নেয় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। বৃহস্পতিবার রসেউতে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ১৬২ রানে।

এই ওয়েস্ট ইন্ডিজ দলের পক্ষে ভারতকে কঠিন পরীক্ষার মুখে ফেলা তো দূর কোনো প্রতিরোধ গড়ে তোলা সম্ভব বলেও মনে হচ্ছে না। ক্যারিবিয়ান দলের নয়জন ক্রিকেটার বল করেছেন। ওপেনার ত্যাগনারাইন চন্দ্রপল এবং উইকেটরক্ষক জসুয়া দ্য সিলভা শুধু বল করেননি। নয়জন মিলেও ভারতের ব্যাটারদের কোনো রকম সমস্যা তৈরি করতে পারেননি। দুই ওপেনার শুভমন এবং রোহিত ২২৯ রানের জুটি গড়েন। ২০০২ সালের পর এটাই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের সর্বোচ্চ ওপেনিং জুটি। আগেরটি ছিল সঞ্জয় বাঙ্গার এবং বীরেন্দ্র সেহবাগের (২০২)। রোহিতদের জুটিতেই ভারত ৭৯ রানের লিড পেয়ে যায়।

রোহিত এর মধ্যে টেস্টে ৩৫০০ রানের গণ্ডি পার করেন। দশম শতরান করেন। কিন্তু তার পরেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা অ্যালিক আথানেজের নির্বিষ বলে রক্ষণ করতে গিয়ে গ্লাভসে লাগান। সেই বল একটু উঠে পাশেই পড়ছিল। কিন্তু উইকেটের পিছন জসুয়া লাফিয়ে এসে ক্যাচ ধরে নেন। ১০৩ রান করে ফিরতে হয় রোহিতকে।

অন্য ওপেনার যশস্বী যদিও কোনো ভুল করার দিকে পা দিচ্ছেন না। তিনি ১৭তম ভারতীয় ব্যাটার যিনি অভিষেক টেস্টে শতরান করলেন। ভারতীয়দের মধ্যে প্রথম এই কীর্তি গড়েছিলেন লালা অমরনাথ। ১৯৩৩ সালে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের প্রথম ম্যাচে শতরান করেছিলেন। এর পর একাধিক ক্রিকেটার নিজের প্রথম টেস্টে শতরান করেছেন। তাদের মধ্যে গুন্ডাপ্পা বিশ্বনাথ, মোহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি, বীরেন্দ্র সেহবাগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ানেরা রয়েছেন। ২০২১ সালে অভিষেক হয় শ্রেয়স আয়ারের। তিনিই শেষ ভারতীয় যিনি অভিষেক টেস্টে শতরান করেছিলেন। তার আগে ২০১৮ সালে পৃথ্বী শ অভিষেক টেস্টে শতরান করেছিলেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজর কেড়েছিলেন যশস্বী। এর পর ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলে ভাল খেলে ভারতীয় দলে নিজের জায়গা করেছেন। চেতেশ্বর পুজারা ফর্ম হারিয়েছেন। রান পাচ্ছেন না। তাকে বাদ দিয়ে যশস্বীকে দলে নিয়েছে ভারত। তবে পুজারার মতো তিন নম্বরে নয়, যশস্বীকে ওপেন করতে পাঠানো হয়েছে। নিজের পছন্দের জায়গা পেয়েছেন ২১ বছরের ওপেনার। ওই সুযোগ কাজে লাগাচ্ছেন তিনি। সহজে নিজের উইকেট দিয়ে আসার মতো কোনো লক্ষণ তার মধ্যে দেখা যাচ্ছে না। কঠিন পরিশ্রম করে ভারতীয় দলে জায়গা পেয়েছেন যশস্বী। ভারতীয় দলে সুযোগ পাওয়া তার কাছে ছিল স্বপ্নের মতো। সেই স্বপ্নপূরণ করে শতরানও করে ফেলেছেন। এখন আরও বড় লক্ষ্য হয়তো ঠিক করে ফেলেছেন নিজের জন্য।

যশস্বীর জন্য নিজের ওপেনিং জায়গাটি ছেড়ে দিয়েছিলেন শুভমন গিল। টেস্ট শুরুর দিন তিনি বলেন, ‘ভারত এ দলের হয়ে আমি তিন এবং চার নম্বরে ব্যাট করতাম। আমি ওই জায়গাতেই ব্যাট করতে চাই। ওপেনার হিসেবে নতুন বলে খেলার অভ্যেস রয়েছে। সেটা তিন নম্বরে ব্যাট করার সময় কাজে লাগবে। ওপেনিং এবং তিন নম্বরে ব্যাট করা এক নয় জানি, তবে খুব একটা আলাদাও নয়।’ কিন্তু বৃহস্পতিবার রোহিত আউট হওয়ার পর মাঠে নেমে মাত্র ১১টি বল খেলেই আউট হয়ে যান শুভমন। ছয় রান করলেন তিনি। জমেল ওয়ারিকানের বলে ক্যাচ তুলে দেন সেকন্ড স্লিপে।

ওয়েস্ট ইন্ডিজ দলের বোলার ক্লান্ত। তাদের হাতে কোনো রিভিউ আর বাকি নেই। সেটার খেসারৎও দিতে হয়েছে বৃহস্পতিবার। কেমার রোচের বলে এলবিডব্লিউ-র আবেদন করেছিল ক্যারিবিয়ান শিবির। সেই সময় ব্যাট করছিলেন যশস্বী। আম্পায়ার আউট দেননি। রিভিউ তত ক্ষণে শেষ করে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু রিপ্লেতে দেখা গেল যশস্বী আউট ছিলেন। মাঠের বড় স্ক্রিনে সেই রিপ্লে দেখে গোটা ক্যারিবিয়ান দলটি আরো ভেঙে পড়ে।

ওয়েস্ট ইন্ডিজের খেলা দেখে মনে হচ্ছে না এই ম্যাচে তাদের পক্ষে আর ফেরা সম্ভব। ক্রমে ম্যাচ থেকে হারিয়ে যাচ্ছে তারা। ভারত বড় রান তুলে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠাবে। ওই রান তুললেও ভারতের কাছে শেষ ইনিংসে রান তুলে নেয়ার সুযোগ থাকছে। কিন্তু পিচে দ্বিতীয় দিন থেকেই ধুলো উড়তে দেখা যাচ্ছে। সাজঘরে বসে থাকা রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজাও সেটা দেখছেন। বল করতে নেমে তারা যদি ধুলোর ঝড় তোলেন, তাহলে অবাক হওয়ার থাকবে না। সেই ঝড় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটারেরা সামলাতে পারবে তো?