জিয়াউর রহমানকে অপছন্দকারীদের রাজনীতি হলো ভাষণনির্ভর: গয়েশ্বর রায়

Daily Nayadiganta

জিয়াউর রহমানকে অপছন্দকারীদের রাজনীতি হলো ভাষণ নির্ভর: গয়েশ্বর রায় – ছবি- নয়া দিগন্ত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, জিয়াউর রহমানের রাজনীতি কর্মনির্ভর। আর যারা জিয়াউর রহমানকে অপছন্দ করেন তাদের রাজনীতি হলো ভাষণনির্ভর। অনেকের কথা বেশি, জিয়াউর রহমান কথা কম বলতেন, কাজ বেশি করতেন। তিনি অচল অবস্থা থেকে জাতিকে সচল করেছেন। তার প্রতি সবার কৃতজ্ঞতা থাকা উচিত।

শুক্রবার বিকেলে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদতবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমি জিয়ার কথাই বলবো। একবার বলবো, বারবার বলবো। আমি জিয়ার পথেই চলবো। এবং জিয়ার কথাই বলবো। আমাদের এই রাষ্ট্রীয় জীবনে জিয়াউর রহমান আকস্মিকভাবে উপস্থিত হয়েছিলেন জাতির ক্রান্তিলগ্নে। ব্যাংক, বীমা, শিল্প, কলকারখানা, কৃষি বিপ্লব অর্থাৎ বহুমুখী কর্মপন্থা নিয়ে ১৯ দফার ভিত্তিতে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন। বাংলাদেশে প্রথম তিনিই একমাত্র সরাসরি জনগণের ভোটে নির্বাচিত রাষ্ট্রপতি।

ঢাকা জেলা, নারায়নগঞ্জ জেলা ও নারায়নগঞ্জ মহানগর বিএনপির উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়। তবে এই সভার বিষয়ে নারায়নগঞ্জ জেলা বিএনপির শীর্ষ দুই নেতার বিরুদ্ধে গ্রুপিংয়ের অভিযোগ পাওয়া গেছে। যে কারণে তারা সভার বিষয়ে জেলার আহ্বায়ক কমিটির কয়েকজন সদস্যকে জানাননি।

জানতে চাইলে জেলা আহ্বায়ক কমিটির সদস্য মাহমুদুর রহমান সুমন বলেন, সভা সম্পর্কে আমাকে জানানো হয়নি। কেন জানানো হয়নি, জানি না। অন্য মাধ্যমে সভা হওয়ার কথা জানতে পরে জেলার আহ্বায়ক ও সিনিয়র যুগ্ম-আহ্বায়কের সাথে যোগাযোগের চেষ্টা করেছি, পায়নি। তাদের কাছে জানতে চাইবো, কেন আমাকে বৈঠক সম্পর্কে জানানো হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, এর আগে জেলার প্রথম ভার্চুয়াল বৈঠকেও আমাকে শেষ সময়ে জানানো হয়েছিল। তখন আমি চট্টগ্রামে ছিলাম, যোগ দিতে পারিনি।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনের সঞ্চালনায় ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আরো বক্তব্য দেন চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, নারায়নগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ও চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, যুগ্ম আহ্বায়ক মামুন মাহমুদ, ঢাকা জেলা বিএনপির সভাপতি দেওয়ান মো: সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক প্রমুখ।