জিম্বাবুয়ের উদ্দেশে ঢাকা ছেড়েছে টাইগাররা

জিম্বাবুয়ের উদ্দেশে ঢাকা ছেড়েছে টাইগাররা – ফাইল ছবি

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার লক্ষ্যে মঙ্গলবার ভোরে দেশ ছেড়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটের মাধ্যমে ভোর ৪টা ২৫মিনিটে দেশ ছাড়ে তারা।

এ সিরিজে একটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ। ২০১৩ সালের পর আবারো জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ।

কঠোর জৈব-সুরক্ষা পরিবেশে সিরিজটি অনুষ্ঠিত হবে যাতে স্বাস্থ্য ঝুঁকি কম থাকে। সিরিজের সবগুলো ম্যাচ হবে হারারে স্পোর্টস ক্লাবে মাঠে।

পরিবারের সাথে যুক্তরাষ্ট্রে ছুটি কাটানো তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান সেখান থেকে জিম্বাবুয়েতে দলের সাথে যোগ দিবেন।

জিম্বাবুয়ে সফরের আগে মানসিকভাবে চাঙ্গা থাকতে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সুপার পর্বে খেলেননি সাকিব।

বাংলাদেশ দলের নেতা আহমেদ সাজ্জাদুল আলম ববি বলেন, ‘সাকিব প্রথমে যুক্তরাষ্ট্র থেকে দক্ষিণ আফ্রিকা যাবেন এবং সেখান থেকে জিম্বাবুয়ে যাবেন। দলের সাথে হারারেতে যোগ দিবেন তিনি।’

নতুন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ও ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স কাতারে বাংলাদেশ দলের সাথে যোগ দিবেন। কাতারে জাতীয় দলের ট্রানজিট রয়েছে।

ববি বলেন, ‘তারা আমার সাথে কাতারে মিলিত হবেন। সেখান থেকে আমরা একত্রে একই ফ্লাইটে জিম্বাবুয়ে যাবো।’

২০১৩ সালে সর্বশেষ জিম্বাবুয়ে সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১এ ড্র, দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ১-১এ ড্র করলেও, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে বাংলাদেশ। ৩-৪ জুলাই দুই দিনের অনুশীলন ম্যাচ দিয়ে জিম্বাবুয়ে সফর শুরু করবে বাংলাদেশ।

একমাত্র টেস্ট ম্যাচ শুরু হবে ৭ জুলাই। ১৬ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দু’টি ওয়ানডে ম্যাচ ১৮ ও ২০ জুলাই। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ২৩, ২৫ ও ২৭ জুলাই হবে টি-টুয়েন্টি সিরিজের ম্যাচ।

টেস্ট দল : মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম ও মাহমুদুল্লাহ রিয়াদ।

ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টুয়েন্টি দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফুউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।
সূত্র : বাসস