জমে ওঠেছে বিশ্বকাপ সুপার ১২ : কারা ওঠবে সেমিতে?

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৯ অক্টোবর ২০২২, ২০:৫৬, আপডেট: ২৯ অক্টোবর ২০২২, ২০:৫৭
জমে ওঠেছে বিশ্বকাপ সুপার ১২ : কারা ওঠবে সেমিতে? – ছবি : সংগৃহীত

জমে উঠেছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২-এর গ্রুপ ১-এর পয়েন্ট টেবিল। ইতিমধ্যে এই তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড দল। শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় জয় পেয়ে কিউইরা প্রথম স্থান নিশ্চিত করে ফেলেছে। এর সাথেই সেমিফাইনালে ওঠার দৌড়ও আকর্ষণীয় হয়ে উঠেছে। বর্তমানে লিগ টেবিলের অবস্থার দিকে তাকালে আরেকটি ম্যাচ জিতলেই সেমিফাইনালে নিজেদের জায়গা নিশ্চিত করতে পারে নিউজিল্যান্ড দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর সুপার ১২-এর গ্রুপ ১-এ,নিউজিল্যান্ড পাঁচ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। তারা দুটি ম্যাচ জিতেছে, একটি ম্যাচ নিষ্পত্তি হয়নি। কিউয়ি দলের নেট রান রেট বর্তমানে +৩.৮৫০ রয়েছে। একই সময়ে, ইংল্যান্ডের দল বর্তমানে এই গ্রুপে দুই নম্বরে রয়েছে। তারা তিন ম্যাচের পর তাদের অ্যাকাউন্টে মাত্র তিন পয়েন্ট তুলতে সক্ষম হয়েছে। কারণ দলটি একটি ম্যাচে হেরেছে এবং একটি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ অমীমাংসিত রয়েছিল।

গ্রুপ ১-এ আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ারও তিন পয়েন্ট করে পকেটে তুলেছে। এবং এই দুটি দলও তিনটি করে ম্যাচ খেলে ফেলেছে। যার প্রতিটিতে একটি জয়, একটি হার এবং একটি ম্যাচ অমীমাংসিত রয়েছে। এমন অবস্থায় আসন্ন ম্যাচে যে দলই একটি ম্যাচ হারুক না কেন, সেমিফাইনালে যাওয়ার পথ প্রায় বন্ধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের ঝামেলা বেড়েছে। এখন দেখার বিষয়, এই গ্রুপ থেকে কারা উঠবে সেমিফাইনালে।

শনিবারের ম্যাচের কথা বললে, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শনিবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে ছিল নিউজিল্যান্ড। সিডনিতে অনুষ্ঠিত এই ম্যাচে নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে ৬৫ রানে হারিয়ে দিয়েছে। প্রথমে ব্যাট করে কিউয়ি দল স্কোর বোর্ডে ১৬৭ রান তোলে। এই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেন গ্লেন ফিলিপস। ৬৪ বলে ১০টি চার ও চারটি ছক্কার সাহায্যে ১০৪ রানের সেঞ্চুরি করেন ফিলিপস। জবাবে শ্রীলঙ্কা দল ১৯.২ ওভারে ১০২ রান করে গুটিয়ে যায়। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট নেন চারটি উইকেট।

তিন ম্যাচে এটি নিউজিল্যান্ডের দ্বিতীয় জয়, অন্যদিকে শ্রীলঙ্কা তিন ম্যাচে দ্বিতীয়বার হারের মুখে পড়েছে। এই হারের ফলে লিগ টেবিলে বেশ চাপে পড়ে গেছে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়নরা।
সূত্র : হিন্দুস্তান টাইমস