‘গোটা দেশ ভারতের এগারো জনের বিরুদ্ধে খেলছে’!

ওই ঘটনার সময় বিরাট কোহলি – ছবি : সংগৃহীত

একটি উইকেট পাওয়ার জন্য তখন ছটফট করছে ভারত। যশপ্রীত বুমরা, মোহাম্মদ শামিরা কিছুতেই টলাতে পারছেন না ডিন এলগারকে। দ্বিতীয় ম্যাচের মতো আবার তিনি দক্ষিণ আফ্রিকাকে জিতিয়ে দেয়ার ইঙ্গিত দিচ্ছেন। এমন সময়ই রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউ-এর আবেদন। আউট দিলেন আম্পায়ার। তারপর যা ঘটল তা কোনো নাটকের থেকে কম নয়।

আম্পায়ার মারিয়াস ইরাসমাসের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিভিউ নেন এলগার। সেখানে দেখা যায় বল এলগারের পা ছুঁলেও উইকেটের ওপর দিয়ে চলে যাচ্ছে। উইকেটে লাগার কোনো সম্ভাবনাই ছিল না বলের। তৃতীয় আম্পায়ার আল্লাহুডিয়েন পালেকর ইরাসমাসকে নির্দেশ দেন সিদ্ধান্ত বদল করার জন্য। সাথে সাথে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিরক্তি ফুটে ওঠে। সকলে অবাক হয়ে যান। বল এলগারের পায়ের যেখানে লেগেছে সেখান থেকে এতটা উপরে কী করে যাওয়া সম্ভব বুঝতেই পারছিলেন না আম্পায়াররা।

ওই সময় স্টাম্প মাইকের কাছে গিয়ে কথা বলতে দেখা যায় বিরাট কোহলিদের। ভারত অধিনায়ক বলেন, ‘দারুণ ডিআরএস, খুব ভালো খেললে।’ লোকেশ রাহুল বলেন, ‘গোটা দেশ খেলছে ১১ জনের বিরুদ্ধে।’ কোহলিকে ফের বলতে শোনা যায়, ‘শুধু বিপক্ষ নয়, নিজের দলের দিকেও দেখো, সব সময় লোককে ধরতে চাইছে।’ একদিকের স্টাম্পে যখন এই ধরনের কথা উঠে আসছে, সেই সময় উল্টা দিকের উইকেটে কথা বলতে শোনা যায় অশ্বিনকে। তার অভিযোগের তির দক্ষিণ আফ্রিকার সম্প্রচারকারী সংস্থার (সুপারস্পোর্ট) বিরুদ্ধে। তিনি বলেন, ‘অন্য ভাবে জেতার পথ খোঁজা উচিত সুপারস্পোর্টের।’ মাঠের আম্পায়ার ইরাসমাসও অবাক হন। তিনি বলেন, ‘এটা অস্বাভাবিক।’

সুপারস্পোর্টের পক্ষ থেকে পরবর্তী সময় টুইট করে ওই ডিআরএস-এর ব্যাখ্যা করার চেষ্টা করা হয়। তাদের মতে পিচে বাউন্স রয়েছে। সেই কারণেই বলের উচ্চতা রয়েছে। এলগার সেই কারণেই আউট হননি ওই বলে।

দিনের শেষে এলগারের উইকেট নেন বুমরা। কেপ টাউনে জিততে হলে আরো আটটি উইকেট নিতে হবে ভারতকে। দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ১১১ রান।

বুমারহ-শামি-অশ্বিনরা যদি অঘটন ঘটাতে পারেন, তবে কে বলতে পারে, দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বাদ কোহলিই দেবেন ভারতবাসীকে। কিন্তু সে গুড়ে বালি দেয়ার জন্য বদ্ধপরিকর এগলারের সৈনিকরা।

বুধবার এগিয়ে থেকেই দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ভারতীয় দল। কিন্তু শুরুতেই টপ অর্ডারে ধস নামান রাবাডারা। দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও কেএল রাহুল অল্প রানে ফিরলে হাল ধরেন কোহলি ও পূজারা। কিন্তু ক্যাপ্টেনের সঙ্গে ক্রিজে টিকে থেকে বড় পার্টনারশিপ গড়তে পারেননি পূজারা। ৯ রানেই ফিরে যান। একই হাল রাহানের। রাবাডার ডেলিভারিতে এলগারের হাতে ক্যাচ তুলে মাত্র ১ রানে আউট হন তিনি। আর তারপরই নেটদুনিয়ায় শুরু হয় জোর সমালোচনা। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন কোহলিও। একা পন্থই যেটুকু জোগালেন। কিন্তু তার এই লড়াকু ইনিংসে আখেরে, দলের কতখানি লাভ হয়, সেটাই এখন দেখার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা