এশিয়া কাপ নিয়ে আবারো ধোঁয়াশা, হাইব্রিড মডেলেও রাজি নয় ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৯ মে ২০২৩, ১৫:২৩

এশিয়া কাপ নিয়ে অনিশ্চয়তা বেড়েই চলেছে। আবারো দেখা দিয়েছে শঙ্কার কালো মেঘ। পাকিস্তানের প্রস্তাবিত ‘হাইব্রিড মডেলে’ রাজি নয় ভারত। বিসিসিআই চায় এশিয়া কাপ হোক এক ধাপে, একই দেশে। তবে পাকিস্তানে নয় নিরপেক্ষ ভেন্যুতে। দুই দেশ মিলিয়ে দুই ধাপে খেলতে আগ্রহী নয় তারা।

গতকাল রোববার আইপিএল ফাইনাল দেখতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বোর্ড প্রধানকে আমন্ত্রণ জানায় বিসিসিআই। তবে উপলক্ষ ফাইনাল দেখা হলেও উদ্দেশ্য ছিল এশিয়া কাপের ভাগ্য নির্ধারণ। বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচ মাঠে না গড়ালেও আহমেদাবাদে চার বোর্ড কর্মকর্তার আলোচনা হয়েছে দীর্ঘক্ষণ।

তাদের এই সভাতেও স্বস্তি মেলেনি, সমাধান আসেনি কোনো। আসেনি কোনো সুখবর, বরং বেড়েছে শঙ্কা।

আলোচনা সভায় থাকা এসিসির এক সদস্য সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘শ্রীলঙ্কা, বাংলাদেশ আর আফগানিস্তান পিসিবিকে বলেছে, তাদের পাকিস্তানে গিয়ে খেলতে আপত্তি নেই। কিন্তু ভারত হাইব্রিড মডেলে আগ্রহী নয়।’

বিষয়টি নিয়ে আবারো সভা বসার কথা জানান সেই সদস্য। পিটিআইকে তিনি বলেন, ‘এখন অচলাবস্থা ভাঙতে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে এসিসি নির্বাহী বোর্ডের সভায়, যেটা প্রেসিডেন্ট জয় শাহকে আহ্বান করতে হবে।’

গত শনিবার বিসিসিআইয়ের সাধারণ সভা শেষেও জয় শাহ একই মন্তব্য করেছিলেন। এসিসি সভাপতি বলেছিলেন, এশিয়া কাপের ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে এসিসি সভায়।

উল্লেখ্য, এসিসির পূব সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৩ এশিয়া কাপের আয়োজন করার কথা পিসিবির। তবে রাজনৈতিক কারণ দেখিয়ে পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানায় বিসিসিআই। এমতাবস্থায় শুরুতে অনড় থাকলেও তারপর খানিকটা নমনীয় হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিকল্প হিসেবে হাইব্রিড মডেলে খেলার প্রস্তাব দেয় তারা।

এই মডেল অনুযায়ী ভারত ছাড়া অন্য চারটি দেশ পাকিস্তানে গিয়ে কমপক্ষে একটি করে ম্যাচ খেলবে, ভারতের সব ম্যাচ হবে দ্বিতীয় ভেন্যুতে। কছুদিন আগে যদিও পাকিস্তানের দ্য নিউজ বলেছিল, হাইব্রিড মডেলে রাজি হয়েছেন জয় শাহ। তবে গতকাল পিটিআই দাবি করছে ভিন্ন কথা। যা এশিয়া কাপের ভাগ্য নিয়ে বাড়িয়ে দিয়েছে ধোঁয়াশা।