এবার শাস্তির মুখে ভারতীয় ক্রিকেটার

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১২ জুন ২০২৩, ০৬:০২
শুভমন গিল – ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তথা আইসিসির শাস্তির মুখে পড়তে পারেন ভারতীয় ক্রিকেটার শুভমন গিল। টেস্ট চ্যাম্পিয়নশিপে হারার ক্ষতের মধ্যেই নতুন এই কাঁটায় বিঁধতে হতে পারে ভারতীয় দলের সদস্যকে। অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনের নেয়া ক্যাচ নিয়ে টুইট করায় শাস্তি হতে পারে ভারতীয় ওপেনারের। চতুর্থ দিনে ভারত ব্যাট করার সময় শুভমন গিলের ক্যাচ নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার। কিন্তু ওই ক্যাচ কি আদৌ ঠিকভাবে নেয়া হয়েছিল কিনা তা নিয়ে কারো কারো মধ্যে প্রশ্ন রয়েছে। ওই নিয়ে টুইট করে বিপদে পড়তে পারেন শুভমন নিজেই।

চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার সাথে সাথে একটি ছবি টুইট করেন শুভমন। সেখানে দেখা যাচ্ছে গ্রিনের হাতে বল এবং সেটি মাটি ছুঁয়ে রয়েছে। ছবির উপরে কোনো কিছু না লিখলেও শুভমন দু’টি আতশ কাচের ইমোজি দেন। সেই সাথে দেন একটি ছেলের হতাশায় মুখ ঢাকার ইমোজি। ইঙ্গিতপূর্ণ এই টুইটের কারণেই শুভমনের শাস্তি হতে পারে।

আইসিসির নিয়মে ২.৭ ধারায় লেখা আছে যে একজন ক্রিকেটার কোনো আন্তর্জাতিক ম্যাচের ঘটনা, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, ম্যাচ অফিসিয়াল বা দলের সমালোচনা করলে প্রথম বা দ্বিতীয় লেভেলের শাস্তি পেতে পারেন।

কী ঘটেছিল?

স্কট বোল্যান্ডের বল শুভমনের ব্যাট ছুঁয়ে স্লিপে যায়। তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা গ্রিন বাঁদিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন। প্যাট কামিন্সরা আউটের আবেদন করেন। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত নিতে পারেননি। তিনি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেন। টেলিভিশন রিপ্লেতে বার বার দেখানো হয় গ্রিনের নেয়া ক্যাচ। টেলিভিশনে রিপ্লে দেখে মনে হয়েছে, ক্যাচ সম্পূর্ণ হওয়ার আগে বল মাটি স্পর্শ করেছে। ক্যাচের ছবিতে অনেকের কাছে মনে হয়েছে, গ্রিনের দুই আঙুলের ফাঁক দিয়ে বল মাটি ছুঁয়েছে। তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরো বার বার রিপ্লে দেখেও কী ভাবে শুভমনকে আউট দিলেন, তা নিয়ে স্বাভাবিকভাবেই বিশেষ করে ভারতীয় সমর্থকদের মধ্যে প্রশ্ন উঠছে।

এই বিতর্ক নিয়ে টুইট করে শুভমন আইসিসির নিয়ম ভাঙার মতো অপরাধে মুখে পড়তে পারেন। যদি শুভমনকে শাস্তি দেয়া হয় তাহলে আর্থিক জরিমানা হতে পারে। প্রথম লেভেলের শাস্তি হলে ম্যাচ ফি-র ৫০ শতাংশ পর্যন্ত কাটা হতে পারে তার। সেই সাথে শুভমনকে সতর্ক করে এক বা দু’টি ডিমেরিট পয়েন্ট দেয়া হতে পারে। দ্বিতীয় লেভেলের শাস্তি হলে ম্যাচ ফি-র ৫০ থেকে ১০০ শতাংশ কাটা হতে পারে শুভমনের। সেই সাথে চারটি ডিমেরিট পয়েন্ট দেয়া হতে পারে। যার অর্থ শুভমনকে একটি টেস্ট বা দু’টি নির্ধারিত ওভারের আন্তর্জাতিক ম্যাচে নির্বাসিত করা হতে পারে। কিন্তু শুভমনের শাস্তি নির্ভর করবে ম্যাচ রেফারির উপর। তিনি শুভমনের টুইটটিকে অপরাধ যোগ্য বলে মনে করছেন কি না সেটাও দেখার।