এবার নূর ও রাশেদকে দল থেকে বহিষ্কার করলেন রেজা কিবরিয়া

 আমার দেশ
২০ জুন ২০২৩

ড. রেজা কিবরিয়া নূর এবং রাশেদ খানকে বহিষ্কার করেছেন

ড. রেজা কিবরিয়া নূর এবং রাশেদ খানকে বহিষ্কার করেছেন

নিজস্ব প্রতিবেদক

নুরুল হক নূর ও রাশেদ খানকে দল থেকে বহিষ্কার করেছেন গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। ড. রেজা কিবরিয়াকে দল থেকে অব্যাহতি দিয়ে নতুন আহ্বায়ক নিয়োগের ঘোষণা দেওয়ার পরের দিনই পাল্টা বহিষ্কার করা হলো দলটির সদস্য সচিব নুরুল হক নূর ও ১ নং যুগ্ম আহ্বায়ক রাশেদ খাককে। রেজা কিবরিয়াকে সোমবার অব্যাহতি দিয়ে রাশেদকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল।

মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ড. রেজা কিবরিয়া নূর এবং রাশেদ খানকে বহিষ্কারের ঘোষণা দেন। একই সঙ্গে হাসান আল মামুনকে ভারপ্রাপ্ত সদস্য সচিব করার কথা জানানো হয়েছে একই বিবৃতিতে।

বিবৃতিতে তিনি বলেন, গণঅধিকার পরিষদের গঠনতন্ত্র, ২১ দফা কর্মসূচি, লক্ষ্য-উদ্দেশ্য এবং মূলনীতি বিরোধী কাজ করা, মানি লন্ডারিং আইন ও সন্ত্রাস বিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ ওঠা, ইসরাইলসহ বিদেশি গোয়েন্দা সংস্থার সাথে যোগাযোগ, অনৈতিক আর্থিক লেনদেনসহ নেতৃবৃন্দের বিরুদ্ধে উস্কানিমূলক পোস্ট দিয়ে দলে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব মো: নুরুল হক নূরকে কেন্দ্রীয় আহবায়ক কমিটির পদ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হলো। একইসঙ্গে এই প্রক্রিয়ায় সহযোগিতা করায় কেন্দ্রীয় আহবায়ক কমিটির ১নং যুগ্ম আহবায়ক মো. রাশেদ খানকে সাময়িক অব্যাহতি দেয়া হলো। উভয়কে দলের দপ্তর বরাবর আগামী এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, পরবর্তী নির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হওয়ার পূর্ব পর্যন্ত কোটা সংস্কার আন্দোলনের প্রতিষ্ঠাতা আহবায়ক ও গণঅধিকার পরিষদের অন্যতম প্রধান উদ্যোক্তা হাসান আল মামুনকে (মো: আল মামুন) ভারপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে মনোনীত করছি।

উল্লেখ্য, গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া এবং সদস্য সচিব নূরের মধ্যে দীর্ঘ দিন থেকে বিরোধ চলছি। সোমবার বিরোধের বিস্ফোরণ ঘটে রেজা কিবরিয়াকে দল থেকে অব্যাহতি দিয়ে রাশেদকে ভারপ্রাপ্ত আহ্বায়ক ঘোষণার পর। তাদের পাল্টাপাল্টি অভিযোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ঝড় চলছে।