আফ্রিদি না স্টার্ক : রোহিতের ঘুম হারাম করেন কে?

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ আগস্ট ২০২৩, ০৬:২৫, আপডেট: ১৫ আগস্ট ২০২৩, ০৭:০১
আফ্রিদি না স্টার্ক : রোহিতের ঘুম হারাম করেন কে? – ফাইল ছবি

বিতর্কিত প্রশ্নের মজাদার জবাব দেন ভারতের ক্রিকেট অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপের আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তথা আইসিসির পক্ষ থেকে একাধিক প্রশ্ন করা হয়েছিল রোহিতকে। আর সেই সব প্রশ্নের উত্তর দেয়ার সময়ে বুদ্ধিমত্তার পরিচয় দেন ‘হিটম্যান’।

১৯৮৩ সালে বিশ্বজয় ভারতীয় ক্রিকেটের একটি মাইলস্টোন। আন্ডারডগ ভারত দু’ বারের বিশ্বজয়ী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়। ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল। সেবার জাতীয় দলে জায়গা পাননি রোহিত। দু’ বারের খেতাব জয়ের তুলনা প্রসঙ্গে ‘হিটম্যান’ বলেন, ‘উত্তর দেওয়া খুবই কঠিন। দুটো খেতাব জয়ই আমার কাছে গুরুত্বপূর্ণ।’

রোহিত শর্মার ব্যাটিংয়ের বিশেষত্ব হলো, ইনিংসের শুরুর দিকে হিটম্যান একটু ঢিলেঢালা। কিন্তু উইকেটে জমে গেলে বিধ্বংসী মেজাজে ধরা দেন তিনি। আইসিসি-র তরফ থেকে তাকে প্রশ্ন করা হয়, মিচেল স্টার্ক ও শাহিন আফ্রিদির মধ্যে কোন বাঁ হাতি বোলারকে খেলতে পছন্দ করেন।

আইসিসি-র প্রশ্নের উত্তরে রোহিত জানান, তিনি স্পিনারদের থেকে পেসারদের খেলতেই পছন্দ করেন। কিন্তু স্টার্ক ও আফ্রিদির মধ্যে কাকে খেলতে স্বচ্ছন্দ বোধ করবেন? ভারত অধিনায়কের সপ্রতিভ জবাব, ”দু’ জনের কাউকেই নয়। দু’ জন বোলারই দুর্দান্ত মানের, নতুন বল হাতে ভয়ংকর। সুইং করাতে দক্ষ, গতিশীলও বটে। ফলে আমি এই দু’জনকে খেলতে চাইবো নয়।”

পরের প্রশ্ন, যুজবেন্দ্র চাহাল ও ঈশান কিষানের মধ্যে কার পাশে বসতে চাইবেন রোহিত? হিটম্যানের জবাব, কেউ নয়। ব্যাখ্যা দিয়ে রোহিত বলেন, ‘খেলার আগে আমি শান্ত থাকতে পছন্দ করি। শান্তি চাই। দু’ জনের কেউই আমাকে শান্ত থাকতে দেবে না। আমাকে শান্তি দেবে না।’
সূত্র : সংবাদ প্রতিদিন