আফগানিস্তানের সাফল্যের রহস্য জানালেন শহিদী

আফগানিস্তান ইংল্যান্ডকে হারিয়েছিল স্পিন-জালে আটকে দিয়ে। আগে ব্যাট করে ২৮৪ রানের পুঁজি গড়ার পর জস বাটলারদের ২১৫ রানে আটকে দেন বোলাররা। দিল্লিতে সেদিন তিন স্পিনার মুজিব উর রেহমান, রশিদ খান ও মোহাম্মদ নবীরা মিলে তুলে নিয়েছিলেন ৮ উইকেট।

চেন্নাইয়ে পাকিস্তানের বিপক্ষে জয়ের ধরনটা ছিল ভিন্নধারার। বাবর আজমদের তোলা ২৮২ রান আফগানিস্তান জিতে নেয় ৬ বল ও ৮ উইকেট হাতে রেখে। ইংল্যান্ডের বিপক্ষে বোলিং আর পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং শক্তিতে জেতার পর আফগানদের সামর্থ্য নতুন করে সামনে এসেছে।

আগামীকাল বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে আফগানিস্তান। ম্যাচটি সামনে রেখে আজ আফগানিস্তান অধিনায়কের সংবাদ সম্মেলনেও বিষয়টি আলোচনায় উঠেছে।

এক সাংবাদিক আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীকে জিজ্ঞেস করেন, আপনাদের দলের বর্তমান অবস্থানে আসার নেপথ্যে কারণ কী? জবাবে দীর্ঘদিনের পরিশ্রম, পরিকল্পনায় স্থির থাকা ও দুর্বলতা ধরে কাজ করার কথা জানান শহিদী, ‘এই দলটা নিয়ে আমরা গত দুই বছর কাজ করেছি। ধারাবাহিকভাবে একই দল নিয়ে খেলেছি। কিছু জায়গায় আমরা ভালো করছিলাম না, বিশেষ করে ডেথ বোলিংয়ে পেস বিভাগে। এ জন্য আমরা এই কাজটা করতে সক্ষম এমন একজনকে নিতে চেয়েছি। নাভিন উল হক দলে ছিল না, বিশ্বকাপে তাকে নিয়ে আসা হয়েছে।’

বিশ্বকাপের কথা মাথায় রেখে পরিকল্পনায় স্থির থাকার বিষয়ে শহিদী যোগ করেন, ‘এই দলটা বিশ্বকাপ দিয়ে শুরু হয়নি। দুই বছর ধরেই এ নিয়ে কাজ করেছি, নিয়মিতভাবে পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে খেলেছি। প্রচুর ঘরোয়া পঞ্চাশ ওভার ক্রিকেট খেলেছি। নিজেদের পরিকল্পনায় অটল ছিলাম। একই দলে স্থির থেকেছি। যখন ভালো করছিলাম না, তখনো এই দলটা এবং একই খেলোয়াড়দের ওপর বিশ্বাস রেখেছি। তাদের প্রচুর সুযোগ দেওয়া হয়েছে।’