অপশাসনের ভয়াবহতা স্বাধীনতার অর্জনকে ম্লান করে দিয়েছে : শিবির

Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper

বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে স্বাধীনতা দিবস পালন

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাশেদুল ইসলাম বলেছেন, মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিলো বঞ্চনা থেকে মুক্তি লাভ ও ঐক্যবদ্ধভাবে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নেয়া। কিন্তু স্বাধীনতার এত বছর পর দেশে সার্বিক অপশাসনের ভয়াবহতা ও দুর্বিষহ জীবনযাত্রার ভয়াল চিত্র স্বাধীনতার অর্জনকে ম্লান করে দিয়েছে।

তিনি আজ রাজধানীতে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও ঢাকা মহানগর পশ্চিম শাখার উদ্যোগে এতিম ও মাদরাসা শিক্ষার্থীদের সাথে প্রীতিভোজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিবির সভাপতি বলেন, ২৬শে মার্চ জাতির জীবনে গুরুত্বপূর্ণ দিন। এ দিনটি জাতির ত্যাগ ও অর্জনের স্মারক। স্বাধীনতা দিবসে জাতির বীর সন্তানদের আত্মত্যাগ শ্রদ্ধার সাথে স্বরণ করছি। স্বাধীনতার ৫১বছর অতিক্রম করেছে জাতি। তিলে তিলে গড়ে উঠা ১৭ কোটি মানুষের আশা আকাঙ্খার স্থান এ বাংলাদেশ। মহান স্বাধীনতার লক্ষ্য হচ্ছে, এদেশের মানুষের মৌলিক অধিকার, ইনসাফ, গণতন্ত্র, সুবিচার প্রতিষ্ঠা করা। কিন্তু আজকে স্বাধীনতার ৫১ বছর পার হলেও প্রকৃত স্বাধীনতার স্বাধ আমরা গ্রহণ করতে পারিনি। জাতি অর্জন ও প্রফুল­তা নিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন করার কথা। কিন্তু দেশের মানুষ ৫১তম স্বাধীনতা দিবস পালন করছে দুর্বিষহ পরিস্থিতির মধ্যে দিয়ে। মানুষ স্বাধীনতার ৫১বছর পরও অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। সরকার বরাবরই উন্নয়নের বুলি আওড়াচ্ছে। প্রকৃতপক্ষে একটি দেশের প্রকৃত সমৃদ্ধি বা অগ্রগতি নির্ভর করে জনগণের জীবনযাত্রার বাস্তব রূপ, খাদ্য নিরাপত্তা, রাজনৈতিক স্থিতিশীলতা, মতপ্রকাশের অধিকার, গুণগত মানসম্মত বিজ্ঞানভিত্তিক শিক্ষা ও গবেষণা, কর্মসংস্থান প্রভৃতি প্রকৃত উন্নয়নের চিত্র প্রদর্শন করে। কিন্তু এখনো মানুষকে এসব বিষয়গুলোর প্রতি পেছনে ফিরে তাকাতে হচ্ছে। স্বাধীনতার ৫১ বছর পর বিশ্ববাসী দেখছে বাংলাদেশের মানুষ দূর্ভিক্ষ পীড়িত দেশের মত নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে আছে। দুর্নীতির ফলে সৃষ্ট দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাবে সামান্য কম দামে পণ্য কিনতে নারী, পুরুষ ও শিশুরা টিসিবি‘র ট্রাকের পেছনে পাগলের মত ছুটছে। প্রকৃতপক্ষে এদেশের সাধারন মানুষ নিরব দূর্ভিক্ষ্যের মধ্যে জীবনযাপন করছে। অন্যদিকে আগামীর দেশগড়ার কারিগর তরুণ সমাজকে ধ্বংস করে দেয়ার জন্য সরকার আইন করে মাদকের প্রসার ঘটাচ্ছে। এদেশের মানুষের চিন্তাধারা, কৃষ্টি কালচার, ঐতিহ্য পাল্টে দিয়ে ভিনদেশি অপসংস্কৃতির প্রসার ঘটানোর অপতৎপরতা চালানো হচ্ছে। ব্যক্তিগত স্বাধীনতা নেই। ধর্মীয়, আর্থিক ও মত প্রকাশের স্বাধীনতা নেই। যখন তখন মানুষ খুন হচ্ছে যত্রতত্র মানুষের লাশ পাওয়া যাচ্ছে। জিনিসপত্রের দাম বাড়লেও মানুষের কোন মূল্য নেই। র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্বিচারে মানুষ খুনের বিষয়টি আন্তজার্তিকভাবে ধিকৃত হয়েছে। ক্যাম্পাসগুলো মিনি ক্যান্টনমেন্টে পরিণত হচ্ছে। জনমনে আজ প্রশ্ন জাগছে এ জন্যই কি দেশ স্বাধীন হয়েছিলো!

তিনি ছাত্রসমাজের প্রতি আহবান রেখে বলেন, এদেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের জন্য সরকার ও তার সহযোগিরা যেভাবে তৎপর রয়েছে সেই অপতৎপরতার বিরুদ্ধে আসুন সকলে ঐক্যবদ্ধ অবস্থানে দাঁড়াই। শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনি।

তিনি বলেন, অবশ্যই এ অবস্থার পরিবর্তন করতে হবে এবং তা করবে তরুণ প্রজন্মই। যদি আবারো প্রিয় মাতৃভূমির উপর কোন আঘাত আসে তাহলে ৭১ এর মতই ভূমিকা পালন করব ইনশাআল্লাহ। ছাত্রশিবির স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অতন্দ্র প্রহরী। ছাত্রশিবির সর্বস্তরের জনশক্তিকে দেশপ্রেম ও দেশের জন্য কাঙ্খিত ভূমিকা রাখার দিকে এগিয়ে নেয়। কিছু দৃশ্যমান উন্নয়ন নয় আমরা ক্ষুধা, দারিদ্রহীন ও প্রকৃত শিক্ষিত একটি জাতি চাই। বিশ্বের বুকে বাংলাদেশের মর্যাদাপূর্ণ অবস্থান তৈরি করতে শিক্ষা ও গবেষণার দিকে বিশেষভাবে নজর দিতে হবে। গণতন্ত্র ও অধিকার আদায়ে সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। যদি কাঙ্খিত বাংলাদেশ উপহার দিতে চাই তাহলে মানুষের গুণগত পরিবর্তন, যোগ্যতার বিকাশ ও ইসলামের ধাচে মানুষ তৈরী না হলে সৎ মানুষ হওয়া সম্ভব নয়। বিভেদ নয় বরং ঐক্যের ভিত্তিতে ছাত্রশিবির সোনালী বাংলাদেশ উপহার দিতে চায়। আমরা যেন সুন্দর বাংলাদেশ তৈরী করতে পারি সে জন্য ছাত্রসমাজ, দেশবাসীর কাছে দোয়া কামনা করছি। তাদের দোয়া ও ভালবাসা নিয়েই ছাত্রশিবির এগিয়ে যাবে ইনশাআল্লাহ।

আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৫১তম স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি রাশেদুল ইসলাম। অন্যদিকে সকাল ৮টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মঞ্জুরুল ইসলামের নেতৃত্বে রাজধানীর বাড্ডা এলাকায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম
৫১তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এতিমদের ও মাদরাসা ছাত্রদের সাথে প্রীতিভোজ, ক্রিকেট টুর্নামেন্ট ও বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। প্রীতিভোজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি রাশেদুল ইসলাম। ক্রিকেট টুর্নামেন্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল রাজিবুর রহমান। অন্যদিকে সকাল ৯টায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। কেন্দ্রীয় কলেজ কার্যক্রম সম্পাদক আব্দুল্লাহ আল মারুফের নেতৃত্বে মিরপুর-১ নম্বর থেকে শুরু হয়ে চাইনিজের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পূর্ব
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। কেন্দ্রীয় এইচআরডি সম্পাদক নুরুল আওয়ালের নেতৃত্বে রাজধানীর খিলগাঁও এলাকায় র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করে ছাত্রশিবির গাজীপুর মহানগর। এতে মহানগর সভাপতি সেক্রেটারিসহ শত শত ছাত্রজনতা অংশগ্রহন করেন। র‌্যালিটি গাজিপুর বিশ্বরোডে অনুষ্ঠিত হয়।

খুলনা মহানগর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। শহরের কেন্দ্রস্থলে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর
মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ র‌্যালিতে মহানগর সেক্রেটারিসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

রংপুর মহানগর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। সকাল ৮টায় ঢাকা-রংপুর মহাসড়কে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর
মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল ১১টায় অনুষ্ঠিত এ র‌্যালিতে মহানগর সেক্রেটারিসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

ময়মনসিংহ মহানগর
বর্ণাঢ্য সাইকেল র‌্যালির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির ময়মনসিংহ মহানগর শাখা। সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত এ র‌্যালিতে শাখার বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে।

সুনামগঞ্জ জেলা
৫১তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মেধাবী ছাত্রদের মাঝে শিক্ষা উপকরণ উপহার প্রদান করে ছাত্রশিবির সুনামগঞ্জ জেলা শাখা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল রাজিবুর রহমান। এসময় জেলা সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁদপুর শহর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য সাইকেল র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির চাঁদপুর শহর। এতে শহর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারন ছাত্ররা অংশ গ্রহন করেন।

নোয়াখালী শহর
৫১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির নোয়াখালী শহর শাখা নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগরী সভাপতি। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

লক্ষ্মীপুর শহর
শহর সভাপতির নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য সাইকেল র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির সিলেট লক্ষ্মীপুর শহর শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ র‌্যালিতে শহর সেক্রেটারিসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

সিরাজগঞ্জ শহর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির সিরাজগঞ্জ শহর শাখা। সকাল ১০টায় শহর সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

ঠাকুরগাঁও শহর
৫১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ঠাকুরগাঁও শহর শাখা। সকাল ১০টায় শহর সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

নীলফামারী জেলা
জেলায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির নীলফামারী জেলা শাখা। সকাল ৮টায় জেলা সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় জেলা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম জেলা
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির কুড়িগ্রাম জেলা শাখা। সকাল ১১টায় ঢাকা-কুড়িগ্রাম মহাসড়কে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় জেলা সভাপতি ও সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফরিদপুর জেলা
৫১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ফরিদপুর জেলা শাখা বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগরী সভাপতি। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

লক্ষ্মীপুর জেলা
বর্ণাঢ্য সাইকেল র‌্যালির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির লক্ষ্মীপুর জেলা শাখা। সকাল ১১টায় অনুষ্ঠিত এ র‌্যালিতে শাখার বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে।

নোয়াখালী জেলা উত্তর
৫১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির নোয়াখালী জেলা উত্তর শাখা বর্ণ্যাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন জেলা সভাপতি। এসময় জেলা সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর জেলা উত্তর
জেলায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির রংপুর জেলা উত্তর শাখা। সকাল ৮টায় জেলা সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় জেলা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল জেলা পশ্চিম
৫১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির বরিশাল জেলা পশ্চিম শাখা বর্ণ্যাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন জেলা সভাপতি। এসময় জেলা সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট জেলা পূর্ব
জেলায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির সিলেট জেলা পূর্ব শাখা। সকাল ১০টায় জেলা সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় জেলা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি