About Bangabandhu: Tarek Zia of 2004 versus Tarek Zia of 2014

Minar Rashid

বঙ্গবন্ধু সম্পর্কে ২০০৪ এর তারেক জিয়া বনাম ২০১৪ এর তারেক জিয়া

সাংবাদিক গোলাম মোর্তজা তার ফেইসবুক পেইজে বঙ্গবন্ধু সম্পর্কে জিয়া বনাম তারেক জিয়া সম্পর্কে একটা তুলনা টেনেছেন। এত কষ্ট না করে তিনি যদি বঙ্গবন্ধু সম্পর্কে ‘২০০৪ এর তারেক জিয়া’ বনাম ‘২০১৪ এর তারেক জিয়া’ সম্পর্কে একটু গবেষণা করতেন তবে তার মনে উথ্থিত এই প্রশ্নের জবাবটি সহজেই পেয়ে যেতেন।

গোলাম মোর্তজা অনেক কষ্ট করে জিয়ার পুরো বক্তব্যটি তুলে ধরেছেন। কিন্তু তারেক জিয়ার বক্তব্যের শিরোনামটিই শুধু তুলে ধরেছেন। কিন্তু যে সাপোর্টিং ডকুমেন্ট ও রেফারেন্স উল্লেখ করেছেন তার একটিও তুলে ধরেন নি। আ

২০০৪ এ যে তারেক জিয়া বঙ্গবন্ধুর মাজার জেয়ারত করেছেন সেই একই তারেক জিয়া ২০১৪ তে আরো পরিণত বয়সে এসে কেন সেই শেখ মুজিবকে রাজাকার,খুনী ও পাকবন্ধু ডাকছেন ?

বিষয়টি নিয়ে আমাদের সামান্য চিন্তাভাবনা করা দরকার।

আমাদের মুক্তিযুদ্ধের ১১জন সেক্টর কমান্ডারদের মধ্যে ৬ জন ইতোমধ্যে এই চেতনাধারীদের কাছ থেকে রাজাকার উপাধি পেয়ে গেছেন। এরা নাকি পাকিস্তানের দোসর হিসাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছিলেন ! তারপরেও মাত্র নয় মাসের মাথায় আমরা পাকবাহিনীকে শোচনীয়ভাবে পরাজিত করে বিজয় ছিনিয়ে এনেছি। আমাদের নিজেদের বীরদেরকে এভাবে কালিমা লিপ্ত করে অন্য একটি দেশ ও সেদেশের মানুষের কৃতিত্বকে বড় করে তুলে ধরা হচ্ছে।

এই গোলাম মোর্তজারা যদি আরেকটু কষ্ট করে বঙ্গবন্ধু সম্পর্কে বেগম খালেদা জিয়া এবং তারেক জিয়ার আগের মন্তব্য ও ভাবনাগুলির বিপরীতে এযাবত জিয়াকে নিয়ে তাদের প্রতিপক্ষের মন্তব্য,ভাবনা ও পরিকল্পনা নিয়ে সময় মত একটা তুলনা টানতে পারতেন তবে এই অভাগা জাতির খুবই উপকার হতো।

এমন কোন খারাপ ভাষা নেই যা জিয়া ও তার পরিবারের বিরুদ্ধে ব্যবহার করা হয় নি। এমন কোন ভয়ংকর পরিকল্পনা নেই যা জিয়ার বিরুদ্ধে করা হয় নি। সর্বশেষ তাঁর কবরটিও ঢাকা থেকে সরিয়ে ফেলার পরিকল্পনা নেয়া হয়েছে। সম্ভবত এর ধর্মীয় প্রতিক্রিয়া সামাল দিতে পারবে না ভেবে এটি বাস্তবায়ন করার সাহস দেখাচ্ছে না।

আমাদের বুদ্ধিবৃত্তিক জগত এই বিষয়টি নিয়ে কখনও মাথা ঘামায় নি। এই অশুভ প্রবণতাকে চেক দিতে আমরা বুদ্ধিবৃত্তিকভাবে সম্পূর্ণ ব্যর্থ হয়েছি। আমাদের বুদ্ধিবৃত্তিক ব্যর্থতায় এখন Tit for tat পলিসি ছাড়া বিএনপির সামনে বোধ হয় অন্য কোন উপায় নেই।

আওয়ামী লীগ নিজে যে রাজাকারের সংজ্ঞা তৈরি করেছে তারেক রহমান শুধু সেটাই বঙ্গবন্ধুর বেলায় প্রয়োগ করেছেন। যে সংজ্ঞা দিয়ে জিয়া, জলীল, কাদের সিদ্দিকী ও একে খন্দকার সহ আরো অনেককে রাজাকার বানানো হয়েছে সেই একই সংজ্ঞার মাধ্যমে অনেক আগেই বঙ্গবন্ধু রাজাকার হয়ে পড়েন।

তারেক রহমান শুধু fill up the blanks এর কাজটি করেছেন।

1 COMMENT

  1. Tarique Rahman has taken up a very dangerous stand of telling the truths of the days leading up to our liberation war. This is dangerous because, it challenges directly Sk Mujib’s role in our war of independence. If Awami League really wants to challenge Tarique politically, they have to come out with credible defense to Tarique’s allegations and the questions raised in these articles:
    http://www.sheikhnews.com/2014/12/23/akhtermahmood-3/
    http://www.sheikhnews.com/2014/12/23/drmujib-7/
    http://www.amadershomoys.com/newsite/2014/12/21/171289.htm#.VJc_Ea4ACY
    Reply · Like · Unfollow Post · Edited · 2 seconds ago

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here