৩৬ বছর পর বিশ্বকাপে কানাডা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ মার্চ ২০২২, ১৮:১৫

ফিফা বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে কানাডা। – ছবি : সংগৃহীত

জ্যামাইকাকে হারিয়ে ৩৬ বছরের মধ্যে প্রথমবার ফিফা বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে কানাডা। রোববার টরন্টোতে অনুষ্ঠিত বাছাইপর্বে কানাডা ৪-০ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে জ্যামাইকাকে।

একপেশে ওই ম্যাচে কানাডার হয়ে সাইল লারিন, তাজন বুকানন ও জুনিয়র হোয়েলেটের লক্ষ্যভেদের পাশাপাশি আদ্রিয়ান মারিয়াপ্পার আত্মঘাতী গোলে পূর্ণ তিন পয়েন্ট লাভ করে কানাডা। ফলে কনকাকাফ অঞ্চল থেকে সবার আগে কাতারে যাবার টিকিট নিশ্চিত করে উত্তর আমেরিকার এই দেশটি।

ম্যাচে জয়লাভের পরপর বুনো উন্মাদনায় মেতে উঠে টরন্টোর ৩০ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন বিএমও মাঠে উপস্থিত স্বাগতিক সমর্থকরা। এই নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ নিশ্চিত পাচ্ছে কানাডা। এর আগে প্রথমবার ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপ খেলেছিল দেশটি।

দাপট দেখিয়ে বাছাইপর্বে এগিয়ে যাওয়া কানাডা এখন দুই ম্যাচ হাতে থাকাতেই তিন পয়েন্টের ব্যবধানে তালিকার শীর্ষে রয়েছে। বিশ্বকাপের চূড়ান্ত আসর নিশ্চিতের জন্য গতকাল ম্যাচে নামার আগে কানাডার প্রয়োজন ছিল মাত্র এক পয়েন্ট। ম্যাচে একবারের জন্যও কানাাডা শিবিরে কোনোরকম শংকার সৃষ্টি হয়নি। শুরু থেকে শেষ বাঁশি পর্যন্ত একতরফা আক্রমণ বজায় রেখেছে দলটি।

ম্যাচের পঞ্চম মিনিটেই গোল করে কানাাডাকে এগিয়ে দেয়ার সুযোগ পেয়েছিলেন লারিন। কিন্তু জোনাথন ডেভিডের যোগান থেকে পাওয়া বলে তার শটটি রুখে দেন জ্যামাইকান গোল রক্ষক আন্দ্রে ব্ল্যাক। তবে ম্যাচের ১৩ তম মিনিটে পাওয়া গোলের সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে দিতে ভুল করেননি লারিন।

পর্তুগাল অনূর্ধ্ব-২১ দলের সাবেক আন্তর্জাতিক তারকা স্টিফেন ইউস্টাকিওর সাথে ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফসল ছিল ওই গোলটি। স্টিফেন জ্যামাইকান রক্ষণে গিয়ে বল লারিনের কাছে পাঠিয়ে দিলে বেশ ঠাণ্ডা মাথায় তিনি লক্ষ্যভেদ করেন।

বিরতিতে যাবার আগমুহূর্তে গোল করে স্বাগতিকদের দ্বিগুণ ব্যবধানে এগিয়ে দেন বুকানন। ডেভিডের ক্রসের বল ৪৪ মিনিটে জালে জড়িয়ে দেন তিনি।

বিরতি থেকে ফেরার পরও কানাডার আক্রমণ অব্যাহত ছিল। ম্যাচের ৮৩ মিনিটে কানাডাকে ৩-০ গোলের নিরাপদ দূরত্বে পৌঁছে দেন হোয়েলেট। ইংলিশ চ্যাম্পিয়নশিপের ওই তারকা বুকাননের প্লেসিং থেকে বল পেয়ে নিচু ফ্লিকে লক্ষ্যভেদ করেন।

ম্যাচের ৮৯ মিনিটে জ্যামাইকান ডিফেন্ডার মারিয়াপ্পার আত্মঘাতী গোল ৪-০ গোলের জয় এনে দেয় কানাডাকে।

রোববার অনুষ্ঠিত ওই অঞ্চলের আরেক ম্যাচে ক্রিস্টিয়ান পুলিসিচের হ্যাটট্রিকে বড় জয় পেয়েছে যুক্তরাষ্ট।
ওরলান্ডোতে অনুষ্ঠিত বাছাইপর্বের ম্যাচে পানামার বিপক্ষে ৫-১ গোলের ব্যবধানে জয়লাভ করেছে মার্কিন দলটি।

সূত্র : বাসস