১৪ দফা, যুগপৎ আন্দোলনের ঘোষণা: বিএনপি কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের নেতারা

logo

স্টাফ রিপোর্টার

১৩ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে যুগপৎ আন্দোলনে ১৪ দফা ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। গতকাল দুপুরে রাজধানীর সেগুনবাগিচার একটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে ১৪ দফার ঘোষণা দেন সাত দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চের শরিক নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। বিএনপি’র সঙ্গে দ্রুতই যুগপৎ আন্দোলনের জন্য একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হবে বলে জানান মঞ্চের নেতারা। সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, সংবিধানের ৭০তম অনুচ্ছেদের সংশোধন করে সরকার গঠনে আস্থা-ভোট ও বাজেট পাস ছাড়া অন্যান্য বিষয়ে সংসদ সদস্যদের স্বাধীনভাবে ভোট দেয়ার ক্ষমতা রাখাসহ বেশকিছু দাবি উঠে আসে  ঘোষিত ১৪ দফায়। এই দফাগুলোর মধ্যে বিএনপির ঘোষিত ১০ দফার অনেক মিল রয়েছে। গণতন্ত্র মঞ্চের ১৪ দফায় রয়েছে- বর্তমান ‘অনির্বাচিত ও অবৈধ’ জাতীয় সংসদ বিলুপ্ত করে ভোটের অধিকারসহ গণতন্ত্র হরণকারী লুটেরা ক্ষমতাসীন ফ্যাসিবাদী সরকারকে অনতিবিলম্বে পদত্যাগ। অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন। অন্তর্বর্তীকালীন সরকার বর্তমান অবৈধ ও অগ্রহণযোগ্য নির্বাচন কমিশন বাতিল করে সবার কাছে গ্রহণযোগ্য একটি স্বাধীন, দক্ষ ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন। এই নির্বাচন কমিশন অবাধ নির্বাচনের পূর্বশর্ত হিসেবে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’- নিশ্চিত করতে নির্বাচনে টাকার খেলা ও মনোনয়ন বাণিজ্য বন্ধ, অগণতান্ত্রিক আরপিও সংশোধন, প্রয়োজনীয় প্রশাসনিক পরিবর্তন সাধন, জাতীয় নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল করে পেপার ব্যালটের মাধ্যমে ভোটের সুষ্ঠু ব্যবস্থা নিশ্চিত এবং স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের ব্যবহার বাতিল করা।

ন্যায়পাল ও সাংবিধানিক আদালত প্রতিষ্ঠা এবং নির্বাচন কমিশনসহ সাংবিধানিক প্রতিষ্ঠানের নিয়োগের জন্য সাংবিধানিক কমিশন গঠনের আইন প্রণয়ন করা। সংবিধানের ৭০ অনুচ্ছেদের সংস্কার করে সরকার গঠনে আস্থা ভোট ও বাজেট পাস ব্যতীত সব বিলে স্বাধীন মতামত প্রদান ও জনগণের প্রতিনিধিত্ব করার অধিকার নিশ্চিত করা।

প্রত্যক্ষ নির্বাচনের পাশাপাশি সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি ও দ্বি-কক্ষবিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন করা। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার যৌক্তিক ভারসাম্য প্রতিষ্ঠা, বিচার বিভাগের বিকেন্দ্রীকরণ। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ রাজনৈতিক নিপীড়নের অংশ হিসেবে দণ্ডপ্রাপ্ত সব বিরোধীদলীয় নেতা-কর্মীসহ সংশ্লিষ্ট সবার সাজা বাতিল, সব হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও সব রাজনৈতিক কারাবন্দিদের অনতিবিলম্বে মুক্তি প্রদান।

সাংবিধানিক অধিকার হিসেবে সভা, সমাবেশ, মিছিল, মিটিংয়ে কোনো বাধা সৃষ্টি করা যাবে না। বিরোধী দলসমূহের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি বাধা, হামলা, গ্রেপ্তার, মিথ্যা মামলা বেআইনি হিসেবে গণ্য করা। রাষ্ট্রের গোয়েন্দা বাহিনীসমূহকে রাজনৈতিক নেতাকর্মীদের হয়রানির উদ্দেশে ব্যবহার না করা।
ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এবং বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ সহ মৌলিক মানবাধিকার হরণকারী সব নিবর্তনমূলক কালাকানুন বাতিল করা। গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করা। বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড, গুম, খুনের যথাযথ তদন্ত ও দায়ীদের শাস্তি নিশ্চিত করা। ইন্ডাস্ট্রিয়াল পুলিশি ব্যবস্থার নামে শ্রমিক আন্দোলনের নেতাকর্মীদের হয়রানি বন্ধ করা।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসা। বিদ্যমান অভাবের পরিস্থিতিতে গ্রাম শহরের গরিব এবং স্বল্প আয়ের পরিবারসমূহের জন্য রেশনিং ব্যবস্থা ও নগদ অর্থ দেওয়ার ব্যবস্থা চালু করা।
গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি, পানিসহ সেবামূলক খাত সমূহে স্বেচ্ছাচারী পন্থায় মূল্যবৃদ্ধি গণ-বিরোধী সরকারি সিদ্ধান্ত বাতিল করা। বিদ্যুৎ খাতে অনিয়ম ও দুর্নীতিতে ডুবে থাকা রেন্টালকুইক রেন্টাল প্রকল্প ও এই খাতে দেওয়া দায়মুক্তি আইন অবিলম্বে বাতিল করা। সড়কে নিরাপত্তা নিশ্চিত, সুলভে গণ-পরিবহনের ব্যবস্থা ও বাসা ভাড়ার যৌক্তিক সীমা নির্ধারণ করা। গত ১৫ বছর ধরে বিদেশে অর্থপাচার, ব্যাংকিং ও আর্থিক খাত, শেয়ার মার্কেট, বিদ্যুৎ ও জ্বালানি খাতসহ রাষ্ট্রীয় সব ক্ষেত্রে সংঘটিত রোমহর্ষক নজিরবিহীন দুর্নীতি ও এর দায়-দায়িত্ব চিহ্নিত করতে শক্তিশালী কমিশন গঠন করা। দুর্নীতি, লুটপাট ও অর্থ পাচারের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে দ্রুত যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে অর্জিত অর্থ-সম্পদ বাজেয়াপ্ত ও পাচারকরা অর্থ ফেরত আনতে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা।

গত ১৫ বছরে গুমের শিকার সব নাগরিকদের উদ্ধার করতে হবে। বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি করে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, উপাসনালয়ে ভাঙচুর এবং তাদের সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা।
স্বাস্থ্যকে সম্পদ হিসেবে বিবেচনা ও ‘বিনা চিকিৎসায় কোনো মৃত্যু নয়’ এই নীতির ভিত্তিতে সমগ্র স্বাস্থ্যখাত ঢেলে সাজানো। ‘শিক্ষা অধিকার, বাণিজ্যিক পণ্য নয়’ এই নীতিতে সবার জন্য একই মানের শিক্ষা নিশ্চিত। স্বাস্থ্য ও শিক্ষা খাতে জিডিপি’র ন্যূনতম ৬ শতাংশ বরাদ্দ করা। সমতা, ন্যায্যতা, পারস্পরিক স্বার্থের স্বীকৃতি ও স্বীকৃত আন্তর্জাতিক বিধিবিধান অনুযায়ী দ্বিপক্ষীয় সমস্যার সমাধান করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবুল, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর প্রমুখ।
এদিকে নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে যেভাবে হামলা, লুটপাট ও তছনছ করা হয়েছে সেটাকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ বলে অভিহিত করেছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। তারা বলেন, আওয়ামী যেভাবে রাজনৈতিক সংস্কৃতি চালু করেছে তা ভয়াবহ। মানুষকে উস্কানি দিয়ে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। সোমবার বিকালে নয়া পল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন। তারা প্রত্যেকটি ক্ষতিগ্রস্ত স্থান পরিদর্শন শেষে উদ্বেগ প্রকাশ করেন। এ সময় গণতন্ত্র মঞ্চের নেতারা অবিলম্বে খালেদা জিয়া, মির্জা ফখরুল, মির্জা আব্বাস সহ আটক সকল নেতাকর্মীর মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। জাতীয় গণফ্রন্টের টিপু বিশ্বাস বলেন, যুগপৎ আন্দোলনের মাধ্যমে ফ্যাসিস্ট সরকারের পতন অনিবার্য। বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সহ সকল বন্দি নেতাকর্মীকে অবিলম্বে মুক্তি দিতে হবে। মান্না বলেন, বিএনপি নেতাকর্মীরা যথেষ্ট ধৈর্যের পরিচয় দিয়েছে। তারা শান্তিপূর্ণভাবে গণসমাবেশ শেষ করেছে। এজন্য তাদেরকে ধন্যবাদ। আজকে পুলিশ হলো ডাকাত। তারা যা করেছে এটা নজিরবিহীন। জিয়াউর রহমানের ম্যুরাল ভাঙা হলো। এটা কোনো সভ্য দেশে ভাবা যায়? এই ধরনের ঘটনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। পুরো জাতিকে ঐক্যবদ্ধ করে গণঅভ্যুত্থান ঘটিয়ে সরকারের পতন ঘটাতে হবে।
সাইফুল হক বলেন, বিএনপি’র অফিসে যারা হামলা ও তছনছ করেছে তাদেরকে অবিলম্বে আইনের আওতায় আনতে হবে। দায়ী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিএনপি’র প্রতিটি নেতাকর্মীর প্রতি সহানুভূতি প্রকাশ করছি। সেইসাথে সরকারের প্রতি আহ্বান আপনার নিজেরাও দুঃখ প্রকাশ করুন। তাই না হলে গণজাগরণের মধ্য দিয়েই আপনাদের বিদায় হবে।

শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, আমরা সংহতি জানাতে এসেছি। যা দেখলাম ৭১-এর তাণ্ডবলীলাকে স্মরণ করিয়ে দেয়। এই সরকারের পতন ছাড়া দেশের মানুষের মুক্তি আসবে না। খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস সহ সকল বন্দি নেতাকর্মীর মুক্তি দাবি করছি। গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে যেভাবে হামলা চালিয়ে লণ্ডভণ্ড করা হয়েছে সেটা একেবারেই রাষ্ট্রীয় সন্ত্রাস। তারা জিয়ার ম্যুরাল ভাঙচুরের চেষ্টা করেছে। আওয়ামী লীগ যে রাজনৈতিক সংস্কৃতি চালু করছে তা ভয়াবহ। তারা দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। সার্বভৌমত্ব হুমকির মুখে ঠেলে দিচ্ছে। আসলে সরকারের পায়ের তলায় মাটি নেই। তাদেরকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। নুরুল হক নুর বলেন, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংসদে আছেন তাদেরকেও পদত্যাগ করার আহ্বান জানাই। এই ফ্যাসিস্ট সরকারের অবিলম্বে পদত্যাগ ঘটাতে হবে। তা না হলে সবার ওপর আঘাত আসবে। এ সময় বিএনপি’র নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কেন্দ্রীয় নেতা আমিরুজ্জামান খান শিমুল, আ.ক.ম. মোজাম্মেল হক, মৎস্যজীবী দলের মো. আব্দুর রহিম প্রমুখ।