হেসে-খেলে সিরিজ জিতল ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২০ আগস্ট ২০২২, ২০:৪০
হেসে-খেলে সিরিজ জিতল ভারত – ছবি : সংগৃহীত

জিম্বাবুয়ের হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেটের সহজ জয় পেয়েছে ভারত। এর ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে সফরকারী ভারত। দিনের শুরুতে টস হেরে ব্যাটিং করতে নেমে ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ের ব্যাটাররা। মাত্র ১৬১ রানে অল আউট হয়ে যায় স্বাগতিকরা।

স্বল্প পুঁজির লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ২৪.২ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় লোকেশ রাহুলের দল। যদিও এদিন ছোট লক্ষ্য তাড়া করতে নেমেও ভালো শুরু পায়নি ভারত। শুরুতেই অধিনায়ক রাহুল মাত্র এক রান করে ফিরে যান প্যাভিলিয়নে।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে শিখর ধাওয়ান ও শুভমান গিল যোগ করেন ৪২ রান। ওপেনার ধাওয়ান ৩৩ রান করে আউট হলে পরবর্তীতে ইশান কিশানকে নিয়ে তৃতীয় উইকেটে আরো ৩৬ রান যোগ করেন গিল। যদিও কিশান মাত্র ৬ রান করে ফেরার পরেই গিলও ফিরে যান ৩৩ রান করে। শেষদিকে অবশ্য দীপক হুডার ৩৬ বলে ২৫ ও সাঞ্জু স্যামসনের অপরাজিত ৪৩ রানের সুবাধে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

জিম্বাবুয়ের বোলারদের মধ্যে ২টি উইকেট নিয়েছেন লুক জংউই। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন, তানাকা চিভাঙ্গা, ভিক্টর এনউচি ও সিকান্দার রাজা।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নামা জিম্বাবুয়ের বিপক্ষে শুরুতেই তাকুডওয়ানাশে কাইতানোকে ফিরিয়ে ভারতকে শুভ সূচনা এনে দেন মোহাম্মদ সিরাজ। এরপর ইসোসেন্ট কাইয়াকে আউট করেন শার্দুল। ওয়েসলে মাধেভেরে ও রেজিস চাকাভাকে ফিরিয়ে জিম্বাবুয়ের টপ অর্ডার ভঙ্গুর করে দেন প্রসিধ কৃষ্ণা ও শার্দুল। পঞ্চম উইকেট জুটিতে শেন উইলিয়ামস ও রাজা মিলে হাল ধরার চেষ্টা করেন। তবে রাজা ১৬ রান করে ফিরলে আবারো চাপের মুখে পড়ে যায় জিম্বাবুয়ে। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে রায়ান বার্লকে নিয়ে ৩৩ রান যোগ করেন উইলিয়ামস। তবে একপ্রান্ত আগলে রাখা উইলিয়ামস ৪২ বলে ৪২ রান করে ফিরে যান। এরপর একমাত্র বার্ল ছাড়া আর কেউই পারেনি ইনিংস বড় করতে। ৪৭ বলে ৩৯ রান করলে বার্লকেও আর কেউ সঙ্গ দিতে পারেনি।
ফলে জিম্বাবুয়ের ইনিংস গুটিয়ে যায় শিগগিরই।

ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন শার্দুল। একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ, কৃষ্ণা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব ও ডিপক হুডা।