অ্যাশেজ খেলতে অবসর ভাঙলেন মঈন

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৭ জুন ২০২৩, ১৪:৫৪
মঈন মুনির আলী – ফাইল ছবি

বিপদে দল। এমন মুহূর্তে ম্যানেজমেন্টের ডাকে সাড়া দিলেন মঈন আলী। টেস্ট অবসর ভেঙে অ্যাশেজ সিরিজের স্কোয়াডে যুক্ত হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার। জ্যাক লিচের স্থলাভিষিক্ত হয়ে প্রথম দুই টেস্টের দলে অন্তুর্ভুক্ত হয়েছেন তিনি।

ব্যাক স্ট্রেস ফ্র্যাকচারে লিচ অ্যাশেজ থেকে ছিঠকে যান। পাঁচ ম্যাচের গুরুত্বপূর্ণ সিরিজে তার বদলি খুঁজতে গিয়ে ভাঁজ পড়েছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কপালে। সমাধান হিসেবে মঈনকে অবসরের সিদ্ধান্ত থেকে সরে আসার প্রস্তাব দেয়া হয়।

অধিনায়ক বেন স্টোকস, কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও ম্যানেজিং ডিরেক্টর রব কির সাথে আলোচনার পর অবসর ভেঙে ফেরার সিদ্ধান্ত নিলেন মঈন। ২০২১ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন ৩৫ বছর বয়সী অলরাউন্ডার।

৬৭ টেস্টে ২৯১৪ রান ও ৩৬.৬৬ গড়ে ১৯৫ উইকেট নেন মঈন। শুধু সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে এই ফরম্যাট থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত। তাছাড়া স্পিনিং আঙুলেও কিছুটা সমস্যা ছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে ওভালে ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলেন, সেটাই ছিল তার শেষ প্রথম শ্রেণির ম্যাচ।

তারপর মঈন ইংল্যান্ডকে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে সাহায্য করেছেন। এই বছর চেন্নাই সুপার কিংসের সাথে দ্বিতীয় আইপিএল ট্রফিও ছুঁয়ে দেখেছেন। সম্প্রতি উরচাস্টারশায়ার থেকে হোম কাউন্টি ওয়ারউইকশায়ারে ফিরেছেন এবং বর্তমানে ভাইটালিটি ব্লাস্টে তাদের টি-টোয়েন্টি দল বার্মিংহ্যাম বিয়ার্সের অধিনায়ক। আসন্ন অ্যাশেজে মিডিয়ার দায়িত্ব নেয়ার কথা ছিল তার।

আগামী ১৮ জুন ৩৬তম জন্মদিন উদযাপন করতে যাওয়া মঈনকে দলে পেয়ে উচ্ছ্বসিত ম্যানেজিং ডিরেক্টর রব কি, ‘এই সপ্তাহের শুরুতে টেস্ট ক্রিকেট থেকে ফেরার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আমরা মোয়ের (মঈন আলী) সাথে যোগাযোগ করেছিলাম। কয়েকদিন চিন্তাভাবনার ফল পাওয়া গেলো, স্কোয়াডে যোগ দিতে পেরে ও আবার টেস্ট ক্রিকেট খেলার সুযোগ পেয়ে সে রোমাঞ্চিত। তার অভিজ্ঞতা, অলরাউন্ড সামর্থ্য আমাদের অ্যাশেজ অভিযানে সাহায্য করবে। অ্যাশেজে আমরা মো ও স্কোয়াডের বাকিদের শুভকামনা জানাই।’

আগামী ১২ জুন বার্মিংহ্যামে একত্রিত হবে ইংল্যান্ড দল। ১৩ জুন থেকে শুরু হবে প্রস্তুতি। প্রথম ম্যাচ ১৬ জুন।